মঙ্গলবার,১৮ ডিসেম্বর ২০১৮
হোম / ভ্রমণ / ভ্রমণের নতুন ট্রেন্ডস
১১/১৯/২০১৮

ভ্রমণের নতুন ট্রেন্ডস

-

বিশ্বজুড়ে সময়ের সাথে সাথে ভ্রমণের ট্রেন্ড বদলাতেই থাকে। কোনো এক সময় তালিকায় উপরে থাকে থাইল্যান্ড, কোনো সময় বালি কিংবা সম্পূর্ণ নতুন কোনো স্থান। ভ্রমণপিপাসুরা যেন স্থির থাকতে না পারে এক জায়গায়। ২০১৮ সালেও এসে বদলে গেছে অনেককিছু। বর্তমানে অনেক ট্যুরিস্ট কিংবা ব্যাকপ্যাকাররা বেছে নেন নিজের জন্য ওয়েলনেস কিংবা কালিনারি ট্যুর। নিত্য নতুন ট্রাভেল ট্রেন্ডের সাথে পরিচয় করিয়ে দেই আজ।

ওয়েলনেস রিট্রিট

ওয়েলনেস শব্দটা লাইফস্টাইলে এসেছে বেশিদিন হয়নি। ওয়েলনেস অর্থাৎ শরীরের ভালো বলতে বুঝায় এর অনুসারীরা। তাদের মতে, শহুরে ব্যস্ততা এবং দূষণের ফলে রক্তে মিশে যায় অনেক মারাত্মক টক্সিন। সেই মানসিক এবং শারীরিক টক্সিনকে দূর করতেই এই ওয়েলনেস অবকাশের শুরু। এসব ভ্যাকেশানে আপনি পাবেন প্রাকৃতিক হট স্প্রিংস কিংবা স্পা। আরও আছে সুগন্ধযুক্ত তেলের বিশেষ ম্যাসাজ, যা আপনার মস্তিষ্ক ও শরীরের পেশিকে বিশ্রাম করার সুযোগ করে দেবে। প্রকৃতির মাঝে আরাম-আয়েশ করে রোদ পোহাতে পারবেন পুরো শরীরে। ইয়োগা মাস্টাররা এসে আপনার শরীরের জন্য সঠিক ব্যায়াম বেঁধে দেবে রিসোর্টের মাঝেই। বেশিরভাগ ওয়েলনেস রিসোর্ট গ্রামে অবস্থিত, যেখানে প্রকৃতির মাঝে টুরিস্টরা উপভোগ করতে পারবেন সুনসান শান্তির নীরবতা। বর্তমানে ওয়েলনেস রিট্রিট প্যাকেজ আছে বালি, থাইল্যান্ড, ভারতের হিমাচল প্রদেশ, মরিশাস, স্পেইন, নিউজিল্যান্ড এবং আরও অনেক দেশে। ভ্রমণ করে ক্লান্ত না হয়ে বরং নতুন উদ্যমে জীবন শুরু করতে চাইলে ওয়েলনেস রিট্রিটের কথা মাথায় রাখতে পারেন।

নারীদের জন্য এক্সক্লুসিভ ট্যুর

ভ্রমণের জন্য ছেলেরা দল বেঁধে চলে যায় অনেকদূর। বর্তমানে নারীরাও পিছিয়ে নেই। অনলাইন জগতে নারীরা একসাথে হয়ে দল বেঁধে ঘুরে বেড়াচ্ছে পুরো দুনিয়া। সকল শ্রেণি, পেশা এবং বয়সের নারীদের একসাথে নিয়ে ট্রাভেল করা এক নতুন অভিজ্ঞতা। বাংলাদেশে আছে উইমেন ট্রাভেলারসদের বেশ কিছু ফেসবুকভিত্তিক গ্রুপ। সেখানে প্রতি কয়েক মাস অন্তর ট্যুর প্ল্যান করা হয় শুধুমাত্র নারীদের জন্য। একসাথে প্রায় ৫০জন নারী চলে যায় যেকোনো নতুন কিংবা নামকরা ডেস্টিনেশানে। ছেলেদের সাথে ভ্রমণ করতে ফ্যামিলির বাঁধা কিংবা টিনেজারদের অভিভাবকদের চিন্তা দূর করার কারণে নারীকেন্দ্রীক ট্রাভেল বর্তমানে বিশ্বে বেশ প্রচলিত।

কালিনারি ট্যুর

অনেকে ভ্রমণ করতে গেলে খাওয়া ছাড়া কিছু চিন্তা করতে পারে না। সেটা ঠিক আছে কারণ পেটের গুড়গুড় নিয়ে কি আর সৌন্দর্য উপভোগ করা যায়! বর্তমানে একটি জনপ্রিয় ট্রাভেল ট্রেন্ড হচ্ছে কালিনারি বা খাওয়ার উপর ভিত্তি করে ভ্রমণ, বিশেষ করে ইউরোপে। তাদের বিশ্বখ্যাত সব কুইজিনের স্বাদ নিতে ভ্রমণপিপাসুরা একই সাথে ঘুরে আসে আমস্টারডাম, প্রাগ, বেলজিয়াম, রোম, প্যারিস এবং স্পেন। সেসব দেশের স্থানীয় পদ ছড়িয়ে পরেছে পুরো বিশ্বে, তবে তাদের উৎপত্তিস্থলে গিয়ে সেই খাবার খাওয়ার মজাই আলাদা। বেশ কিছু ট্রাভেল এজেন্সি আজকাল খাবারের উপর ভিত্তি করে ট্রাভেল প্যাকেজও দিয়ে থাকে।




স্বেচ্ছাসেবকদের ভ্রমণ

আপনার জীবনের মূল উদ্দেশ্য যদি হয় অন্যের জন্য সেবা করা, আপনি ভলান্টারি ট্যুরিজম বেছে নিতে পারেন। বিভিন্ন এনজিও এবং আন্তর্জাতিক সংস্থার জন্য স্বেচ্ছাসেবক হিসেবে যেতে পারেন আফ্রিকা, ইউরোপ, এশিয়া এবং সাউথ আমেরিকার বেশ কিছু দেশে। বর্তমানে স্বেচ্ছাসেবকদের ভ্রমণ ব্যাপক হারে বেড়েছে।

লাস্ট চান্স

জলবায়ু পরিবর্তন এবং মানবসৃষ্ট জঞ্জালের ফলে বিশ্বের অনেক আকর্ষণীয় নিদর্শন আজ হুমকির মুখে। অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফ, অ্যান্টার্কটিক মহাদেশ, অ্যামাজন জঙ্গল কিংবা চাইনিজ ড্রাগন ভ্যালি এরকম অনেক স্থান আমাদের পরবর্তী প্রজন্ম দেখতে পারবে না। সেসব দৃশ্য একবার হলেও দেখার জন্য ট্রাভেলাররা বেছে নিচ্ছে লাস্ট চ্যান্স ভ্রমণ।

-মাহদি