রবিবার,১৮ নভেম্বর ২০১৮
হোম / স্বাস্থ্য-ফিটনেস / শরীরে পানি জমার প্রতিকার
১০/২৮/২০১৮

শরীরে পানি জমার প্রতিকার

-

দেহে অতিরিক্ত তরলের উপস্থিতির ফলে নানাবিধ শারীরিক অসুবিধা তৈরি হয়। বিভিন্ন কারণেই শরীরে পানি জমতে পারে, তাই এটি নিয়ে খুব একটা বিচলিত হওয়ার কোনো কারণ নেই। তবে যদি দেহের কোনো অংশ এর ফলে স্ফীত হয়ে ওঠে, তবে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। শরীরের নির্দিষ্ট কোনো অংশের কোষগুলোর মাঝে অতিরিক্ত তরল জমলে সেই নির্দিষ্ট অংশে স্ফীতি লক্ষ্য করা যায়। হাত, পা, গোড়ালি ও পায়ের পাতা যদি ফুলে যায়, তাহলেই বুঝতে হবে দেহে অতিরিক্ত তরল জমা হচ্ছে।

মাসিক এবং গর্ভাবস্থায় নারীরা শরীরে অতিরিক্ত পানি জমে যাওয়ার শিকার হয়ে থাকেন। আর সাধারণভাবে যারা দিনের অধিকাংশ সময় শুয়ে-বসে অলস বা নিষ্ক্রিয়ভাবে কাটান তারাও এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন।

শরীরে অতিরিক্ত পানি জমার কিছু প্রতিকার নিচে উল্লেখ করা হলো।

* খাবারে লবণের পরিমাণ কমিয়ে দেয়া বা খাবারে একেবারেই লবণ বাদ দেয়ার মাধ্যমে এর থেকে প্রতিকার পেতে পারেন। কেননা লবণের মাধ্যমে শরীরে অতিরিক্ত পানি জমে।

* প্রক্রিয়াজাত খাবারে লবণ, চিনি ও স্বাদবর্ধক বিভিন্ন উপাদানের উপস্থিতি অধিক পরিমাণে থাকে। আর তাই প্রক্রিয়াজাত খাবার গ্রহণে শরীরে পানি জমা ও অবস্থার অবনতির আশঙ্কা বহুগুণে বেড়ে যায়। আর তাই ক্যানড ও বোতলজাত খাবার থেকে যথাসম্ভব দূরে থাকার মাধ্যমে শরীরে অতিরিক্ত পানির উপস্থিতি রোধ করা যায়।

* ম্যাগনেসিয়াম দেহে পানি জমার ক্ষেত্রে অন্যতম একটি প্রতিরোধক হিসেবে কাজ করে থাকে। সম্পূরক খাবার হিসেবে সবুজ ও বাদাম জাতীয় খাবার কার্যকর।

* দেহে পানি জমা ঠেকাতে অন্যতম একটি প্রতিরোধক উপাদান হচ্ছে বি সিক্স। আলু, আখরোট ও কলায় প্রচুর পরিমাণে বি সিক্স-এর উপস্থিতি রয়েছে। তাই এই খাবারগুলো খাদ্যাভ্যাসে যুক্ত করার মাধ্যমে শরীরে অতিরিক্ত পানি জমার আশঙ্কা থেকে দূরে থাকা যায়।

* ভিটামিন সি যুক্ত খাদ্য যেমন কমলা, গাজর, মরিচ ইত্যাদি-তে মূত্রবর্ধক ক্ষমতা রয়েছে, আর তাই স্বাভাবিকভাবেই উল্লিখিত খাদ্যগুলো দেহের অতিরিক্ত তরল হ্রাসে কার্যকর ভূমিকা রাখে।

* খাদ্যে পরিশোধিত চিনি ও কার্বোহাইড্রেট হ্রাসের মাধ্যমেও শরীরে অতিরিক্ত পানি জমা থেকে মুক্তি লাভ করা যায়। কেননা উল্লিখিত জিনিসগুলো মানবদেহের ইনসুলিন লেভেলকে ভারসাম্যহীন করে তোলে, যা শরীরে পানি জমার পরিমাণকে দ্বিগুণ করে তুলতে পারে।

* এছাড়া ঘরোয়াভাবে পার্সলে পাতার পানির মাধ্যমেও দেহে অতিরিক্ত পানি জমা থেকে প্রতিকার পাওয়া সম্ভব।

- এইচ এম আব্দুল্লাহ