রবিবার,১৮ নভেম্বর ২০১৮
হোম / স্বাস্থ্য-ফিটনেস / হাতের ফ্যাট কমাতে
১০/১৫/২০১৮

হাতের ফ্যাট কমাতে

-

শরীরের চর্বি বা ফ্যাট নিয়ে অনেকেই অস্বস্তিতে থাকেন। হাতের চর্বিও অনেক সময় বিব্রতকর হয়ে ওঠে। নানাভাবে ডায়েট নিয়ন্ত্রণ করেও হয়ত হাতের চর্বি দূর করা যাচ্ছে না। কীভাবে হাতের ফ্যাট দূর করবেন তা জানাতেই এবারের আয়োজন।

হাতে চর্বি জমে কেন?
আপনি হয়ত ভাবতে পারেন শুধু আপনার ক্ষেত্রেই এমনটা, হাতে চর্বি জমে বেখাপ্পা মোটা দেখায়। কিন্তু না, বাহুতে চর্বি জমা নারীদের শরীরবৃত্তীয় প্রক্রিয়াতে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হয়ে থাকে। বয়স বাড়তে থাকলে শরীরে মেটাবলিক হার কমে যায়। আর যদি কর্মচঞ্চল লাইফস্টাইলে অভ্যস্ত না থাকেন তাহলে কনুই থেকে উপরের দিকে মোটা হওয়ার হার আরো বেড়ে যায়। তাছাড়া টেস্টোস্টরেন হরমোনের পরিমাণ কম থাকলে হাতের উপরের দিকে এবং কাঁধে ফ্যাট জমার প্রবণতা তৈরি হয়। আর বয়স বাড়তে থাকলে নারীর দেহে টেস্টোস্টরেন কমতে থাকে।

কীভাবে কমাবেন হাতের চর্বি?
আদৌ কি চর্বি ঝরিয়ে স্লিম হাতের সৌন্দর্য ফিরেয়ে আনা যায়? ইতিবাচকভাবে বলি, হ্যাঁ অবশ্যই যায়। প্রথমে আপনাকে কি খাচ্ছেন তার দিকে খেয়াল রাখতে হবে। তারপর হালকা কিছু ব্যায়াম। ব্যাস এতটুকুই।

হিসেব করে খান
প্রথমত মনে রাখা জরুরি যা কিছু খাচ্ছেন তা শরীরের প্রয়োজন অনুযায়ী হিসেব করে খেতে হবে। গবেষণা বলে, এক পাউন্ড চর্বি কমাতে কমপক্ষে ৩,৫০০ ক্যালোরি ঝরাতে হয়। তাই দিনে অন্তত ৫০০ ক্যালোরি করে খাবার থেকে কমিয়ে ফেলুন। তাই কি খাচ্ছেন এবং কতটুকু খাচ্ছেন হিসাব রাখতে হবে।

চিনিমুক্ত জীবন যাপন
যারা ডায়েট সচেতন তাদের কাছে চিনি বিষতুল্য। অনেক ক্ষেত্রেই চিনি না চাইলেও খাবারের অংশ হিসেবেই খেতে হয়। যেমন কেক, পেস্ট্রি, জুস ইত্যাদি। চিনি সম্পূর্ণভাবে খারাপ না। তবে চর্বি কমাতে হলে এটা ছাড়তে হবে। তাই ডায়েটে সেটা মাথায় রেখে চিনি ছাড়া মেন্যু ঠিক করে হবে। যেমন চা-কফিতে চিনি একদম কম নেয়া বা না নেওয়া, ক্যান জুস না কিনে বাসায় কম চিনি দিয়ে জুস বানানো, সকালে জ্যাম-জেলি না খেয়ে ওটস খাওয়া ইত্যাদি।

সকালের নাস্তা বাদ না দেয়া
সকালের নাস্তা শরীরের জন্য গুরুত্বপুর্ণ। সকালের নাস্তা এড়িয়ে গেলে শরীর পরবর্তী খাবারের প্রতি অনেক বেশি নির্ভর হয়ে পড়ে। সেটা উল্টো চর্বি জমা করতে সাহায্য করে। তাই প্রতিদিন একই সময়ে সুষম নাস্তা করা ভালো।

খাবারে প্রোটিন যুক্ত করুন
হাতের ফ্যাট দূর করতে ডায়েটে প্রোটিন যুক্ত করতে পারেন। প্রোটিন পেশি তৈরি করতে সাহায্য করে এবং মেটাবোলিজমের হার বৃদ্ধি করে অনেক গুণ। ফলে ক্যালরি বার্ন হয়। আরেকটি কারণ হচ্ছে প্রোটিন দীর্ঘ সময় পর্যন্ত পেটভরা রাখে ফলে বারবার ক্ষুধা লাগে না।

হালকা ব্যায়াম
চর্বি কমানোর অর্ধেক হচ্ছে ডায়েট আর বাকি অর্ধেক হচ্ছে ব্যায়াম করা। শুধু ডায়েটে ওজন কমতে নাও পারে।

যাদের চর্বি হাতে তুলনামূলক বেশি, তারা করতে পারেন ডাম্বেল কার্ল ও বারবেল কার্লের মতো ব্যায়ামগুলো। ডাম্বেল কার্লের ক্ষেত্রে দাঁড়িয়ে অল্প ওজনের দুটি ডাম্বেল দুই হাতে সামনে নিয়ে নাক বরাবর ওপরে-নিচে ওঠাতে ও নামাতে হবে। এটি ২০ বার করে তিন সেটে করুন।

বারবেল কার্লের ক্ষেত্রে দুই হাতে ডাম্বেল ধরে আস্তে আস্তে বুক বরাবর বারবেলটি উঠিয়ে আবার নামিয়ে নিন। এটি করতে হবে ১৫ বার করে তিন সেটে। এই ব্যায়ামগুলোতে অভ্যস্ত হলে হাতের চর্বি দ্রুতই ঝরে যাবে।

ব্যায়াম করা কষ্টসাধ্য মনে হলে এই গরমে সাঁতারে অভ্যস্ত হোন। সামগ্রিক ওজন যেমন কমাবে, মেদ ঝরিয়ে হাত দুটোকেও আকর্ষণীয় গড়ন দেবে।

- রিয়াদুন্নবী শেখ
মডেলঃ সালমীন শাকিল চৌধুরী, ছবিঃ শুহরাত শাকিল চৌধুরী