মঙ্গলবার,১৬ অক্টোবর ২০১৮
হোম / জীবনযাপন / যদি না পান তার বন্ধুদের দেখা
১০/০৪/২০১৮

যদি না পান তার বন্ধুদের দেখা

-

যখন আপনি কোনো সম্পর্কে জড়ান তখন প্রিয়জনের বন্ধুদের সাথে পরিচিত হওয়ার ব্যাপারটা অনেকটা পরিবারের সাথে পরিচিত হবার মতোই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। যদি আপনার প্রিয়জন আপনাকে তার বন্ধুমহল থেকে দূরে রাখে তবে ব্যাপারটা একটু চিন্তারই বটে। বিভিন্ন কারণে একজন পুরুষ প্রিয়জনকে তার বন্ধুসমাজ থেকে দূরে রাখতে পারেন। কিছু কিছু কারণ এরকম...

সম্পর্কের ব্যাপারে তিনি নিশ্চিত নন
যখন একজন পুরুষ তার প্রিয়জনকে তার বন্ধুমহলে পরিচয় করিয়ে দেন তখন তিনি মূলত তার সম্পর্কটাকেও সবার কাছে খোলাসা করেন। আপনি যদি আপনার প্রেমিকের বন্ধুদের সাথে দেখা করার কথা বলেন এবং তিনি তা সুকৌশলে এড়িয়ে যান তবে একটা কারণ হতে পারে যে সম্পর্কের ব্যাপারে তিনি সিরিয়াস নন কিংবা তিনি এর কোনো ভবিষ্যৎ দেখছেন না। সম্পর্কের বয়স খুব বেশি নাহলে এটা তেমন একটা বড় ব্যাপার হয়ে দাঁড়ায় না, কিছুদিন অপেক্ষা করলেই ব্যাপারটার সুরাহা হয়ে যেতে পারে। কিন্তু আপনাদের সম্পর্কটি যদি অনেকদিনের পুরনো হয়, তবে আপনার ভয় পাবার কারণ আছে বৈকি!

তাদের কারণে তিনি লজ্জিত
আমাদের প্রত্যেকের বন্ধুমহলেই এমন কিছু বন্ধু থাকে যারা বেশ উচ্ছৃঙ্খল প্রকৃতির। হতে পারে আপনার প্রিয়জনের বেশিরভাগ বন্ধুই এমন। যদি তাই হয় তাহলে তিনি নিশ্চিতভাবে চাইবেন না আপনি তার বন্ধুদের ব্যাপারে বিরূপ মন্তব্য করে বসেন কিংবা বাজে ধারণা পোষণ করেন। শত হোক বন্ধু তো! আর তাই আপনাকে তাদের কাছ থেকে দূরে রাখাই হয়তো তিনি শ্রেয় মনে করছেন।

তিনি চান না আপনাকে তারা বিচার করুক
বন্ধুরা কখনোসখনো বেশ জাজমেন্টাল হয়ে উঠতে পারে। পজেসিভনেস থেকেও জাজমেন্টাল হবার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। যদি তাই হয় তবে আপনার প্রিয়জন তার বন্ধুদের সাথে আপনাকে পরিচয় না করিয়ে দেবার আরেকটা কারণও হতে পারে তারা আপনাকে ভালোভাবে মেনে না নেবার ভয়। এমন ভয় সাধারণত পরিবারের সাথে পরিচয় করিয়ে দেওয়ার সময়ও চলে আসে। যদি আপনাকে তারা ভালোভাবে মেনে না নেন তবে তাদের এই প্রত্যাখ্যান তার মনে কিছুটা হলেও ছাপ ফেলে যাবে। হতে পারে এই অনিরাপত্তা তার বন্ধুদের দেখা না পাওয়ার মূল কারণ।

তিনি আপনাকে নিয়ে অনিরাপত্তায় ভোগেন
যদি কোনো প্রেমিক তার প্রিয়তমাকে নিয়ে অনিরাপত্তায় ভোগে তবে সে অবশ্যই তার সুদর্শন বন্ধুদের কাছ থেকে তার প্রিয়তমাকে দূরে রাখতে চাইবে। আর যদি বন্ধুমহলে থাকে কোনো ফ্লার্ট বন্ধু তাহলে তো আরও বেশি দূরত্ব রাখতে চাইবে। ব্যাপারটা যদি এমনই হয় তবে আপনার প্রেমিককে এই বলে আশ্বস্ত করতে পারেন যে, তার বন্ধুদের জন্য তাকে আপনি ছেড়ে যাবেন না, তা যে কারনেই হোক না কেন!

তার কোনো কাছের বন্ধু নেই
কখনো কি ভেবে দেখেছেন আপনার প্রিয়জন অন্তর্মুখী স্বভাবের কিনা? অন্তর্মুখী স্বভাবের হয়ে থাকলে তার কাছের বন্ধু না থাকাটা খুবই স্বাভাবিক। আর যদি তাই হয় তবে তাকে এ ব্যাপারে চাপ দেয়া থেকে বিরত থাকলেই ভালো করবেন। কেননা শুধুমাত্র ফর্মালিটির জোরে টিকে থাকা বন্ধুদের সাথে পরিচিত হওয়াটা আপনার জন্য তেমন গুরুত্ব বহন করে না!

- নাহিয়ান ইসলাম
ছবিঃ শুহরাত শাকিল চৌধুরী