মঙ্গলবার,১৮ সেপ্টেম্বর ২০১৮
হোম / ফ্যাশন / বর্ষার অনুষঙ্গ আপনাকে দেক ফ্যাশনেবল লুক
০৭/১৮/২০১৮

বর্ষার অনুষঙ্গ আপনাকে দেক ফ্যাশনেবল লুক

-

বর্ষার দিনগুলো সাধারণত কিছুটা মন খারাপ করা আর ঘোলাটে হয়। তাই নিজের মতো করে এই দিনগুলোতে রং ঢালতে হয়। এই দিনে পোশাকেও তেমন বৈচিত্র আনা যায় না। তাই বেছে নিন এমন সব অনুষঙ্গ, যা ঘোলাটে দিনে কিছুটা ভিন্ন আমেজ এনে দিবে, সেই সাথে আপনাকে দেখাবেও ফ্যাশনেবল ও ট্রেন্ডি।

- রঙিন ছাতা বা রেইন কোট
এই হঠাৎ বৃষ্টির দিনগুলোতে এই জিনিস দু’টির যেকোনো একটি না রাখলেই নয়। তবে একঘেঁয়ে রঙের ছাতা বা রেইনকোটের বদলে বেছে নিন রঙিন কিছু। এখন নানান প্রিন্টের ছাতা পাওয়া যায়, সেখান থেকে বেছে নিন পছন্দেরটি। ফ্লোরাল প্রিন্ট, চেক বা নানান রঙের স্ট্রাইপ মেঘলা দিনগুলোর জন্য উপযোগী। ছাতা হাতে হাঁটার ঝক্কি এড়াতে রেইনকোট বেছে নিন। সেখানেও পাবেন নানান রঙের অপশন।

- জুতা
বর্ষায় সাধারণ চপ্পল বা জুতা মোটেও উপযোগী নয়। এই সময় রাবারের জুতাই সবচাইতে উপযোগী। কিছুটা উঁচু রাবারের স্যান্ডেল পরলেও রাস্তার পানি থেকে পা কিছুটা বাঁচানো যাবে। তবে সবথেকে ভালো হলো রাবারের জুতা। এতে পা পানি থেকে বাঁচে। সেক্ষেত্রে কিছুটা রঙিন জুতা বেছে নিন দেখতে ভালো লাগবে।

- ছোট ব্যাগ
এই মৌসুমে ভারি ব্যাগের বদলে কাজ চালানোর মতো ছোট বা মাঝারি আকারের ব্যাগ বেছে নিন। রঙিন বা প্রিন্টের ব্যাগ আপনার পুরো আইটলুকে ভিন্নতা আনতে পারে।

-স্কার্ফ
বর্ষার দিনে পুরো পোশাকে কিছুটা ভিন্নতা আনতে পারে কালারফুল স্কার্ফ। সাদামাটা একটি জামারও ভিন্নতা আনতে পারে রঙিন একটি স্কার্ফ। তাছাড়া এই মৌসুমে স্কার্ফ বেশ উপযোগী। এই বৃষ্টি এই রোদের খেলায় নিজেকে বাঁচাতে স্কার্ফ বেশ উপযোগী।

বর্ষার গুমোট আবহাওয়ায় নিজেকে সবসময় প্রস্তুত রাখা উচিত। সঙ্গে অবশ্যই সব সময় ছাতা বা রেইনকোট রাখুন। মেঘলা বলে ঘর ছাড়ার আগে সানস্ক্রিন লাগানোর কথা ভুলতে চলবে না।

বর্ষার এই সময় মেঘলা আকাশ, টিপটিপ বৃষ্টি বা হঠাৎ ঝুম বৃষ্টি পরিবেশে এক ধরনের একঘেঁয়েভাব তৈরি করে। মানসিক পরিস্থিতির উপরও এর প্রভাব পড়ে। তাই অনেক সময় হতাশা বা মন খারাপ হতে পারে মেঘলা দিনে। তবে এমন পরিস্থিতিতে অনুভূতিগুলো জাগিয়ে তুলতে সহায়তা করবে সুগন্ধি মিষ্ট। এক্ষেত্রে গোলাপ বা ল্যাভেন্ডার সুগন্ধি বেশ কার্যকর।

বর্ষার সময় মেকআপ বাছাইয়েও একটু সচেতন হবে। যেমন মাস্কারা, কাজল বা লাইনার বাছাইয়ের সময় অবশ্যই ওয়াটারপ্রুফ মেইকআপ বেছে নিতে হবে। শুধু শীতের সময়ই নয় বর্ষার সময়েও শুষ্ক ঠোঁটের সমস্যায় ভুগতে হতে পারে। দীর্ঘ সময় ঘরের বাইরে থাকার কারণে ঠোঁট আর্দ্রতা হারাতে পারে। তাই নিয়ম করে কয়েক ঘণ্টা পরপর লিপবাম লাগিয়ে নিতে হবে।

এই মৌসুমে ত্বক তেলতেলে করে ফেলতে পারে এমন প্রসাধনী এড়িয়ে চলতে হবে। ভারি ফাউন্ডেশন বাদ দিয়ে বিবি বা সিসি ক্রিম লাগিয়ে এর উপর কমপ্যাক্ট পাউডার বুলিয়ে নিন, মুখ ফ্রেশ থাকবে।

এই আবহাওয়ায় চুল নিস্তেজ হয়ে যায়। এই মৌসুমে মাথার ত্বক তেলতেলে হয়ে যাওয়ার সমস্যা হয় বেশি। আবার প্রতিদিন শ্যাম্পু করাও সম্ভব হয় না। কারণ চুল শুকানো বেশ ঝামেলা। এক্ষেত্রে ড্রাই শ্যাম্পু বেশ সুবিধাজনক।

সবদিক মিলিয়ে নিজেকে বর্ষার জন্য প্রস্তুত করে রাখুন।

- অদ্বিতী ইরা