সোমবার,১৮ Jun ২০১৮
হোম / জীবনযাপন / চাকরি যখন গলার ফাঁস
০৫/১৯/২০১৮

চাকরি যখন গলার ফাঁস

-

কর্মমুখর আর সাফল্যময় ক্যারিয়ারের স্বপ্ন সবারই থাকে। কিন্তু ক্যারিয়ারের রাস্তাটি সবসময়ই মসৃণ হয় না। চাকরিতে অসন্তুষ্টিও এমনই একটি সমস্যা।

অনেক সময় দেখা যায় চাকরিতে অসন্তুষ্টি জব লাইফকে বিষিয়ে তুলে, কিন্তু হাতে কোনো অপশনও নেই। এমন পরিস্থিতিতে নিজেকে কোণঠাসা মনে হয়, ক্যারিয়ারের গ্রোথ থেমে যায় কর্মক্ষেত্রের অস্থিরতার কারণে। কিন্তু মাথা ঠান্ডা রেখে একটু কৌশলী হলে সহজেই এই পরিস্থিতি জয় করা সম্ভব।

নিজেকে সময় দিন, প্রশ্ন করুন
এমন মুহূর্তগুলোতে মাথা ঠিক রাখা কষ্টসাধ্য হলেও আপনার মনোযোগ একদিকে নিয়ে আসুন। কর্মক্ষেত্রের তিক্ততাগুলোকে একপাশে রেখে আপনার সার্বিক অবস্থার চুলচেরা বিশ্লেষণ করুন। নিজেকে প্রশ্ন করুন কেন আপনি আপনার বর্তমান জব নিয়ে অসন্তুষ্ট, আপনার পজিশন নিয়ে নাকি প্রতিষ্ঠানের কোনো বিষয় বা বসকে নিয়ে? সুনির্দিষ্টভাবে সমস্যা নির্ণয় করতে পারলেই আপনার সমাধানের সম্ভাবনাও বেড়ে যাবে।

সমস্যা সমাধানে কৌশলী হওয়া চাই
সমস্যা একবার আইডেন্টিফাই করার পর তা নিয়ে কাজে নেমে পড়ুন। প্রয়োজনে কাছের মানুষ আর বন্ধুবান্ধবদের সাথে আলোচনা করুন, বিশেষ করে যারা এমন পরিস্থিতি পার করে এসেছেন। কর্তৃপক্ষের সাথে কথা বলার প্রয়োজন হলে পূর্বেই তা ভালোভাবে সাজিয়ে নিন আর সাবধানতা অবলম্বন করুন।

নিজের পারফর্মেন্সে উন্নতি করুন
চাকরি নিয়ে অসন্তুষ্টি দিনশেষে আপনার পারফর্মেন্সেই প্রভাব ফেলে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় ভিক্টিম কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে আর এতে আরও বেশি সমস্যায় পড়ে যায়। কাজে নিজের ইচ্ছার বিরুদ্ধে হলেও সবটুকু ঢেলে দিন, অফিসে ব্যস্ত থাকুন কাজে। দেখবেন সবকিছুই ম্যাজিকের মতো পাল্টাতে শুরু করবে, আপনার কাজের প্রতি আগ্রহই আপনাকে এই পরিস্থিতি থেকে বের করে আনবে।

পজিটিভ চিন্তার বিকল্প নেই
চাকরিতে অসন্তুষ্টি অস্থিরতা তৈরী করে, আর এই অবস্থা থেকে মুক্তি পেতে পজিটিভি চিন্তার কোনোই বিকল্প নেই। নিজে থেকেই মোটিভেশন খুঁজে নিতে হবে আপনাকে। আজকাল ক্যারিয়ারের এমন অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য উপদেশ আর মোটিভেশনাল স্পিচ অনেক ব্লগ আর ইউটিউব চ্যানেলেও পাওয়া যায়, অনেকেই এগুলোর মাধ্যমে উপকৃত হয়েছেন। বন্ধুবান্ধব আর পরিবারের সাথে আপনার অবস্থা শেয়ার করুন, তাতে সাহায্য পাবেন দ্রুত।

নতুন চাকরির জন্য নিজেকে প্রস্তুত করতে হবে
নিজের খারাপ পরিস্থিতি নিয়ে পড়ে থাকলে চলবে না, নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হতে হবে। কার্যকর প্রস্তুতি আর সঠিক এপ্রোচ হলেই সাফল্য আসবে। সিভি আপডেট করুন, নেটওয়ার্ক বাড়ান আর পজিটিভ থাকুন, সুযোগ আসবেই।

নজর রাখুন-
> চাকরি নিয়ে আপনার বিরক্তি, অনাগ্রহ ইত্যাদি যতটা সম্ভব নিজের ভিতরেই সীমাবদ্ধ রাখবেন। একান্ত বিশ্বাসযোগ্য আপনজন ছাড়া শেয়ার করবেন না।

> নিজের ভেতরে ‘ডোন্ট কুইট’ মেন্টালিটি গড়ে তুলুন, যুদ্ধ জয় সহজ হবে অনেকাংশে।

> আজকাল অনেকেই চাকরি নিয়ে বিরক্তির প্রকাশ সামাজিক যোগাযোগ মাধ্যমে করে ফেলেন, যা মস্তবড় ভুল, এমনটি করা থেকে বিরত থাকুন।

> আপনার অভিযোগ কখনই আপনার কলিগের সাথে শেয়ার করবেন না।

> অফিসের বাইরেও বিনোদনের জন্য আলাদা কিছু সময় রাখুন।

- তানভীর জাহান

ছবিঃ এইচ এম আকিব