বুধবার,২১ নভেম্বর ২০১৮
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / অনলাইনেই সেরে ফেলুন বাজার সদাই
০৫/০২/২০১৮

অনলাইনেই সেরে ফেলুন বাজার সদাই

-

শহরের ব্যস্ত জীবনে ইচ্ছা থাকলেও সময় করে বাজার করার সুযোগ মেলে না অনেকের। বাসায় নিজ হাতে খাবার বানানোও তাই অনেকের পক্ষেই অসম্ভব। তবে তাই বলে তো আধুনিক সমাজের মানুষজন সুস্বাদু খাবার থেকে বঞ্চিত থাকবেন তা কিন্তু নয়। বাসায় বাজার কিংবা মুখরোচক খাবার সরবরাহের জন্য রয়েছে নানা ওয়েবসাইট এবং অ্যাপ। ক্যাশ অন ডেলিভারি, বিকাশ কিংবা ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা পরিশোধের সুবিধা থাকায় দিনে দিনে জনপ্রিয় হচ্ছে এই সার্ভিসগুলো।

চাল-ডাল
চাল-ডাল (www.chaldal.com) থেকে তৈরি খাবার অর্ডার করা না গেলেও বাজার-সদাইয়ের সব ধরনের আইটেম যেমন- চাল, ডাল, তেল, মাছ, মাংস, শাকসবজিসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সবকিছুই অর্ডার করা যাবে। এতো গেল খাদ্যদ্রব্যের কথা। এর পাশাপাশি এই ওয়েবসাইটের মাধ্যমে, হোম-ক্লিনিং, বেবি কেয়ার এবং অফিস প্রোডাক্টসহ আরো অনেক জাতীয় জিনিসপত্র অনলাইনে অর্ডার করা যাবে। আপনার বাছাইকৃত পণ্যের দাম যদি ৩০০ টাকার কম হলে ডেলিভারি চার্জ হবে ২৯ টাকা, অন্যথায় তা মাত্র ১০ টাকা।

মীনা ক্লিক
চাল-ডালের মতো অনলাইনে বাজার-সদাই করার জন্য ভালো একটি সাইট হলো মীনা ক্লিক (www.meenaclick.com)। মীনা ক্লিকে খাদ্যদ্রব্যের বাজার-সদাই ছাড়াও নিত্য প্রয়োজনীয় পণ্যাদি পাওয়া যাবে। এক্ষেত্রে পণ্য বাছাই এবং অর্ডারের প্রক্রিয়া উপরোক্ত পদ্ধতিগুলোর মতো।

ফুড পান্ডা
অনলাইনে খাবার অর্ডার করার জনপ্রিয় সাইট ফুডপান্ডা (www.foodpanda.com.bd) ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটের বিভিন্ন রেস্টুরেন্ট থেকে খাবার নিয়ে তা গ্রাহকের বাসায় পৌঁছে দেয় ফুডপান্ডা। এলাকা অনুযায়ী পছন্দের রেস্টুরেন্ট সিলেক্ট করে পছন্দের খাবার অর্ডার করলে পরবর্তী এক ঘণ্টার মধ্যে খাবার পৌঁছে যাবে। এক্ষেত্রে খাবারের বিলের সাথে ৬০ টাকা ডেলিভারি চার্জ পরিশোধ করতে হবে।

হাংরি নাকি
ফুড পান্ডার মতোই ঢাকা, সিলেট এবং চট্টগ্রামে একই সার্ভিস প্রদান করে হাংরি নাকি (www.hungrynaki.com)। ওয়েবসাইটে ভিজিট করার পর এলাকা অনুযায়ী হাংরি নাকির আওতাধীন রেস্টুরেন্টগুলোর খাবারের মেন্যু জানতে পারবেন আপনি। এক্ষেত্রেও খাবারের বিলের সাথে ৭৫ টাকা ডেলিভারি চার্জ দিতে হবে। খাবার পরবর্তী এক ঘণ্টার মধ্যেই পৌঁছে যাবে আপনার ঠিকানায়।

ফুড পিয়ন
যারা হোম মেইড খাবার অর্ডার করতে চান তাদের জন্যও রয়েছে বিশেষ ব্যবস্থা। ফুড পিয়ন (www.foodpeon.com)-এর মাধ্যমে বাসায় তৈরি খাবার আপনার কাছে পৌঁছে যাবে অনায়াসে। আপনি পছন্দের হোম মেইড খাবারের ছবি দেখে অর্ডার করার পর সেই খাবার তৈরি করে আপনার বাসায় পৌঁছে দিবে ফুডপিয়ন। ঢাকার বিভিন্ন এলাকার বাসার রান্নাঘরে তৈরি খাবার গ্রাহকের কাছে পৌঁছে দেয় বলে নারী উদ্যোক্তাদের মাঝেও ফুডপিয়নকে ঘিরে আগ্রহ তৈরি হচ্ছে।

হারিকেন
ওয়েবে না গিয়ে অ্যাপের মাধ্যমে নানা রেস্টুরেন্টের খাবার সম্পর্কে জানতে চান? এরজন্যও রয়েছে বিশেষ ব্যবস্থা। গুগল প্লে-স্টোর ও অ্যাপ স্টোরে রয়েছে হারিকেন নামের এই অ্যাপ যার মাধ্যমে স্মার্টফোনেই জানতে পারবেন কোনো রেস্টুরেন্টে কী কী খাবার রয়েছে। অর্ডার করা না গেলেও রেস্টুরেন্ট বাছাই-এর কাজ অনেকটাই সহজ করে দিবে এই অ্যাপ।

- রাফসান