বৃহস্পতিবার,২০ সেপ্টেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / ফলি মাছের কোফতা দোপেঁয়াজা
০৪/০১/২০১৬

ফলি মাছের কোফতা দোপেঁয়াজা

-

সেলিনা আখতার খান
ভালোবাসেন রান্না করতে, খাওয়াতে এবং নতুন খাবার চেখে দেখতে। রান্নার প্রতি ভালোবাসা তাকে উৎসাহিত করেছে নিত্য নতুন রান্না তৈরিতে। সেই সাথে চলেছে তার বিভিন্ন পত্র-পত্রিকায় রেসিপি পাঠানো। অনন্যার পাঠকদের জন্য তিনি দিয়েছেন খাঁটি দেশি রেসিপি।

কোফতার জন্য লাগবে
ফলি মাছ- ১ কেজি
পেঁয়াজ মিহি কিমা- ১ কাপ
কাঁচামরিচ মিহি কিমা- ১ টেবিল চামচ
আদাবাটা- ১ চা-চামচ
রসুনবাটা- ১ চা-চামচ
মরিচগুঁড়া- ১/২ চা-চামচ
হলুদগুঁড়া- ১/২ চা-চামচ
ধনিয়াগুঁড়া- ১/২ চা-চামচ
জিরাগুঁড়া- ১/২ চা-চামচ
ধনেপাতা মিহিকুচি- ২টেবিল চামচ
লবণ স্বাদমতো
তেল ভাজার জন্য যতটুকু লাগে

প্রণালি
প্রথমে মাছের মাথাটা কেটে মাছ ভালো করে পরিষ্কার করে নিন। এরপর হ্যামার দিয়ে মাছটা আস্তে আস্তে ভালো করে ছেচে নেবেন। ছেচতে ছেচতে চামড়াটা যখন আলগা হয়ে যাবে তখন চামড়া থেকে একটা চামচ দিয়ে আঁচড়ে মাছগুলো চামড়া থেকে তুলে নেবেন, মাছের কাঁটাগুলো বেছে নেবেন। এবার সব মশলা মাছের সাথে ভালো করে মেখে নেবেন। মাছের চামড়াটা ছড়িয়ে মাছের পেস্টটা পাতলা করে বিছিয়ে নিবেন। এরপর একপাশে থেকে টেনে আরেক পাশের সাথে মাছের শেপ এ মিলিয়ে নেবেন। এবার মাছের চামড়ার উপর হালকা হলুদ ও লবণ মাখিয়ে ছড়ানো প্যানে ভাজবেন মাছ ভালো করে ভেজে নিন। ভাজা হলে স্লাইস করে পরিবেশন করবেন।

দোপেঁয়াজা করতে লাগবে
পেঁয়াজ- ১ কাপ
টমেটোকুচি- ১/৩ কাপ
আদা রসুন- ১/২ চা-চামচ করে
হলুদ- ১/২ চা-চামচ
মরিচ- ১ চা-চামচ
ধনিয়া-জিরা- ১/২ চা-চামচ করে
কাঁচামরিচ- ৫/৬টা
তেল ১/৪ কাপ
ধনেপাতা আন্দাজমতো
লবণ স্বাদমতো

প্রণালি
প্যানে তেল দিয়ে পেঁয়াজকুচি দিবেন। পেঁয়াজ একটু নরম হলে একে একে সব মশলা ও টমেটোকুচি দিয়ে মশলা কষাবেন। এবার সামান্য পানি দিয়ে মশলাটা মাখা মাখা হলে কোফতার স্লাইসগুলো দিবেন ও কাঁচামরিচ দিবেন । অল্প আঁচে ৪/৫ মিনিট ঢেকে রাখবেন । এরপর ঢাকনা তুলে ধনিয়াপাতা ছড়িয়ে নাড়াচাড়া করে নামিয়ে গরম গরম ভাত/ পোলাও-এর সাথে পরিবেশন করুন।