শনিবার,২০ অক্টোবর ২০১৮
হোম / বিনোদন / 'মম' - এক দৃঢ় প্রতিজ্ঞ মা-এর গল্প
০২/২৫/২০১৮

'মম' - এক দৃঢ় প্রতিজ্ঞ মা-এর গল্প

-

মম মুভিটি ২০১৭ সালের ৭ জুলাই মুক্তি পাওয়া একটি হিন্দি থ্রিলার মুভি।

সিনেমাটি এই মুহূর্তে শুধু নয়, মহাকালের জন্য প্রাসঙ্গিক। এতে উপমহাদেশীয় সংস্কৃতি প্রকাশ পায়, যার সঙ্গে নিজেকে মেলানো যায়। সাবজেক্ট ম্যাটার টিপিকাল হলেও দেখানোর ভঙ্গিটাই 'মম' ছবিতে আলোচ্য বিষয়। পরিচালক রবি সাবারওয়ালের ইমোশনাল থ্রিলার এই ছবিটিতে উপমহাদেশের ভারতের দিল্লির অবস্থাটাই দেখানো হয়েছে। দিল্লিতে যে কোনো নারীই নিরাপদ নন, বিশেষ করে টিনএজ বা যুবতীরা, তার বাস্তব চিত্র তুলে ধরা হয়েছে এখানে। বাস্তবতাকে জানতে ও বুঝতে হলে সকলেরই এই সিনেমাটি দেখা দরকার।

দিল্লির একটি স্কুলে বায়োলজির শিক্ষিকা দেবকি সাবারওয়াল (শ্রীদেবী)। মেয়েকে নিয়ে তাঁর সুখী পরিবারে একদিন একটি ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়। যে-ঘটনাটির মাধ্যমে দেশের আইনব্যবস্থা তো বটেই, সামাজিক পরিস্থিতির রূপটাই বিশেষভাবে ফুটে ওঠে। আজকাল সংবাদপত্রের পাতা উল্টালেই যে-খবর বিশেষভাবে চোখে পড়ে, তা হলো যে কোনো বয়সের নারীর উপর শারীরিক হেনস্থার ঘটনা। এ-রকম একটি ঘটনা ঘটে মেয়ে আর্যার সঙ্গে। জগন ও তার দলবল নিয়ে মেয়েটির উপর অত্যাচার করে পালিয়ে যাওয়ার পর শুরু হয় সিনেমার কাহিনি।

একজন মহীয়সী মা আর মেয়ের মধ্যে মন কষাকষির সম্পর্কের বস্তাপচা গল্প নিয়ে এ-সিনেমা তৈরি হয়নি। উল্টো, বর্তমান পরিস্থিতির উপর দাঁড়িয়ে মা-মেয়ের পবিত্র বন্ধনের ছবিই এটি। মেয়ে হারিয়ে যাওয়া ও নির্যাতিত হওয়া, এরপর বাবা-মায়ের মানসিক পরিস্থিতির ঘটনা নিয়ে অনেক সিনেমাই দর্শকরা দেখেছেন। বিশেষত সন্তানের অভিভাবকরা। কিন্তু এ-সিনেমায় সেই ভীতির কারণ ও করণীয় কী দুটোই দেখানো হয়েছে।

শ্রীদেবীর অতুলনীয় অভিনয় বরাবরই দর্শককে মুগ্ধ করে থাকে। 'ইংলিশ-ভিংলিশ' ছবি দিয়ে কামব্যাকের পর আবার দুর্দান্ত ছক্কা হাঁকালেন দুই মেয়ের মা-শ্রীদেবী। ইন্ডাস্ট্রিতে এমন অভিনেত্রী খুব কমই আছেন। মায়ের ভূমিকায় নতুন কিছু নয়, কিন্তু মেয়ের জন্য সমাজ ও দেশের আইনব্যবস্থার সঙ্গে লড়াই, নিজের জীবনে বেঁচে থাকার ফুরিয়ে আসা রসদ নিয়েই বেঁচে থাকা এক মায়ের ভূমিকায় বোধহয় শ্রীদেবীকেই মানায়।

ছবিতে আরও দুজনের কথা বলতেই হয়। গোয়েন্দার চরিত্রে থাকা নওয়াজ উদ্দিন ও দজ্জাল পুলিশের ভূমিকায় অক্ষয় খান্না তাদের অভিনয়ের যোগ্যতাকে তুলে ধরেছেন।

ছবিটির সংগীত প্রযোজনায় রয়েছেন জনপ্রিয় কম্পোজার এ আর রহমান।

নতুন মুখ সজল আলি বেশ প্রাণবন্ত। ছোট্টবেলা থেকেই কারিনা কাপুরের সিনেমা দেখে বড় হওয়া সজলকে দেখলেই বোঝা যায়, কারিনার ডুপ্লিকেট এই সজল আলি।

মুক্তির প্রথম সপ্তাহেই ছবিটি বলিউডে ১৪.২৫ কোটি রুপী কামিয়ে নিয়েছে। জুলাই ১৭ পর্যন্ত ছবিটি কামিয়েছে ৪১.৪০ কোটি রুপী।

মা সবসময়ই যেন এক শক্তির আধার। 'মম' ছবিটিতে মা-এর শক্তির এক দৃঢ় রূপ ফুটিয়ে তোলা হয়েছে দক্ষ হাতে।

আজমেরী