শুক্রবার,২৫ মে ২০১৮
হোম / রূপসৌন্দর্য / শীতে ফেটেছে পা?
০১/১৭/২০১৮

শীতে ফেটেছে পা?

-

শীতে ত্বকের আর্দ্রতা শুষে নেয় শুষ্ক আবহাওয়া। ফলে ত্বক রুক্ষ হয়ে পড়ে। আর এ আবহাওয়ায় ক্ষতিগ্রস্ত হয় পা ও পায়ের গোড়ালির ত্বক। আর তাই পায়ের ত্বকের বাড়তি যত্ন নেওয়া বেশি জরুরি।

পায়ের গোড়ালি ফাটার ফলে শুধু যে সৌন্দর্য নষ্ট হয় তা নয় পাশাপাশি এতে পায়ের গোড়ালিতে ব্যথাও হতে পারে। তাই শুরুতেই পায়ের আলাদা যত্ন নেওয়া উচিত।

মূলত পায়ের ত্বকে আর্দ্রতা কমে যাওয়ার কারণে ত্বক শুষ্ক হয়ে ফেটে যায়। তাই রাতে ঘুমানোর আগে ভালোভাবে ময়েশ্চারাইজার লাগিয়ে তবে ঘুমানো উচিত।

এছাড়া ঘরোয়া কিছু উপায়েও পা ফাটা সমস্যার সমাধান করা সম্ভব।

- রাতে ঘুমানোর আগে ভালোভাবে পা ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর পা মুছে ভালোভাবে কোনো তেল মালিশ করে নিতে হবে। বিশেষভাবে পায়ের ফাটা অংশে। এরপর একটি মোটা মোজা পরে ঘুমাতে হবে। এতে সারা রাত ত্বক তেল শুষে নিবে এবং ত্বক নরম থাকবে।

- একটি পাকা কলা ভালোভাবে চটকে পেস্ট তৈরি করে নিতে হবে। এবার পেস্ট করা পাকাকলা পায়ের ফাঁটা অংশে মাখিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

- গরম পানিতে লেবুর রস মিশিয়ে পা ২০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর একটি লুফা দিয়ে হালকাভাবে পা ঘষে নিতে হবে। এতে পায়ের মৃত কোষগুলো উঠে যাবে।

- পেট্রোলিয়াম জেলির সঙ্গে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে পায়ের ফাটা অংশে মালিশ করতে হবে যতক্ষণ পর্যন্ত ত্বক পুরোপুরি মিশ্রণটি শুষে নিচ্ছে। এরপর মোটা মোজা পরে সারারাত রাখতে হবে।

- গ্লিসারিন এবং গোলাপজল মিশিয়ে পায়ে মালিশ করলেও পা ফাটা সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

শুধু শীতের আবহাওয়ার জন্য নয়, শরীরে ভিটামিন, মিনারেল, জিঙ্ক, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ইত্যাদি পুষ্টির অভাবের কারণেও পা ফাটতে পারে। তাই খেয়াল রাখতে হবে যেন নিয়মিত খাবারের তালিকায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, খনিজ উপাদান, ভিটামিন ই থাকে।

তাই ভেজিটেবল অয়েল, সবুজ শাক-সবজি, অপরিশোধিত আটার রুটি এবং সিরিয়াল, ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার- দুধ, পনির, দই, মাংস, মাছ ইত্যাদি খেতে হবে। তাহলে শুধু পা নয়, শরীরের ত্বক এবং চুলও পুষ্টি পাবে।

তাছাড়া নিয়মিত পা পরিষ্কার রাখতে হবে এবং পায়ের মৃত কোষ দূর করতে স্ক্রাবিং এবং এক্সফলিয়েট করতে হবে। পা পরিষ্কারের পর অবশ্যই ভালোভাবে ময়েশ্চারাইজ করতে হবে। তাছাড়া পা খোলা রাখা বা খালি পায়ে হাঁটা এড়িয়ে চলতে হবে। সপ্তাহে একদিন অন্তত গরম পানিতে পা ভিজিয়ে রাখতে হবে। এতে পায়ে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে।

- অদ্বিতী