মঙ্গলবার,১৮ ডিসেম্বর ২০১৮
হোম / বিবিধ / শৈত্যপ্রবাহে দরকারি গ্যাজেট
০১/১৭/২০১৮

শৈত্যপ্রবাহে দরকারি গ্যাজেট

-

কোল্ড ওয়েভে কাবু শহর ও গ্র্রামের লোকজন। প্রকৃতির বুকে ক্রমেই শীতের প্রকোপ জোরদার হয়ে উঠছে। শীতকালে শহর কিংবা গ্রাম সব জায়গাতেই মানুষ একটু উষ্ণতার খোঁজে নানা ধরনের ব্যবস্থা গ্রহণ করে থাকে। গ্রামে এখনো অনেকেরই আগুন জ্বালিয়ে শীত নিবারণের কষ্ট করা লাগলেও আধুনিক প্রযুক্তির শহুরে সমাজে রয়েছে নানাগেজেট যেগুলো কিনা চরম শীতেও ঠিকই উষ্ণতা দিচ্ছে। চলুন জেনে নেই এরকমই কিছু শীতের প্রয়োজনীয় গেজেটের সম্পর্কে।

ঘর গ্ররম রাখার জন্য যেমন রয়েছে রুম হিটার, ঠিক তেমনি উষ্ণ পানিতে গোসলের জন্য রয়েছে গিজার, বৈদ্যুতিক শাওয়ার বা ওয়াটার হিটার। আবার কম্বলের ভেতরটা গরম রাখার জন্য পাওয়া যাবে থার্মাল আন্ডার ব্লাঙ্কেট, পায়ের পাতা গরম রাখার জন্য রিয়েছে ফুট ওয়ারমার, কোমরে কিংবা পিঠে ঠান্ডা লাগলে তার জন্য হিটিং প্যাড, ম্যাগনেটিক হিটিং প্যাড ইত্যাদি। অন্যদিকে চা, পানি, কফি গরম করে খাওয়া বা রাখার জন্য আছে ওয়াটার হিটার, ইলেকট্রিক কেটলি, ফ্লাস্ক, ওয়াটার ডিসপেনসার ইত্যাদি তো আছেই। আর যে কোনো ধরনে খাবার গরম রাখার জন্য তো রয়েছেই হটপট।

দরদাম
ওয়াট ও ধরন (ব্লোয়ার, ফ্ল্যাশ, কোয়াচ) অনুযায়ী রুম হিটার পাবেন ২০০০ থেকে ১২০০০ টাকার মধ্যে, বৈদ্যুতিক হোম শাওয়ার ১১০০০ থেকে ১৪০০০ টাকা এবং পানি গরম করার জন্য নরমাল ওয়াটার হিটার পাবেন ১৫০ থেকে ১৫০০ টাকার মাঝে।

বর্তমানে শহুরে বাথরুম ফিটিংসের অন্যতম অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে গিজার, যা গোসলের সময় স্বল্পতম সময়ের মাঝেই স্বয়ংক্রিয়ভাবে গরম পানির ব্যবস্থা করে দেয়। উন্নতমানের গিজারের মাঝে ফ্লোর সিস্টেম, ওয়াল সিস্টেম ও ইনসেন্ট সিস্টেম বাংলাদেশের বাজারে সহজলভ্য। এটি সাধারণত বিক্রয় হয় লিটার অথবা গ্যালন হিসেবে। বাজারে সর্বনিম্ন ৪ গ্যালন থেকে শুরু করে সর্বোচ্চ ২০ গ্যালনের গিজার পাবেন। এগুলোর দাম মূলত, ধারণক্ষমতা এবং ব্র্যান্ড-এর উপর নির্ভর করে। দাম সাধারণত ৮,৫০০ থেকে ১৩,০০০ হাজার টাকা পর্যন্ত। তবে লোকাল গিজারগুলোর দাম একটু কম। বিভিন্ন ব্র্যান্ডেড কোম্পানির গিজার যেমন- সিঙ্গারের ১০ গ্যালনের গিজারের দাম পড়বে সাত হাজার ৫০০ টাকা, ১৫ গ্যালন আট হাজার ৫০০ টাকা, আর ২০ গ্যালনের দাম ১১ হাজার টাকা।

এছাড়াও, থার্মাল আন্ডার ব্লাঙ্কেট এর দাম পড়বে ২৯০০ (সিঙ্গেল) থেকে ৬৫০০ টাকা (ডাবল)। হিটিং প্যাড ৩০৫০ থেকে ৩৭৫০ টাকা, ম্যাগনেটিক হিটিং প্যাড ৩০০০ থেকে ৪৩০০ টাকা এবং ফুট ওয়ারমার পাবেন ৪২০০ টাকার মাঝে।

কোথায় পাবেন
শীতে ব্যবহারের জন্য এসব গেজেটগুলো পাওয়া যাচ্ছে ঢাকা শহরের বসুন্ধরা সিটি শপিং মল (লেভেল-১), মোস্তফা মার্ট, গুলশান ডিসিসি মার্কেট, মিরপুর ১০, এলিফ্যান্ট রোডের স্যানিটারি কিংবা টাইলসের শোরুমগুলো, মৌচাক মার্কেট, ফার্মগেট, নিউমার্কেট, গুলিস্তান, নবাবপুর, বায়তুল মোকাররম মসজিদ মার্কেট, বঙ্গবন্ধু স্টেডিয়াম মার্কেটসহ বিভিন্ন ইলেকট্রনিকসের ব্র্যান্ডের শোরুমগুলোতে।

- শারিদ বিন শফিক