সোমবার,১৮ Jun ২০১৮
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / গার্ডেনিং অ্যাপসঃ সহজেই গড়ে তুলুন শখের বাগান
১২/১৯/২০১৭

গার্ডেনিং অ্যাপসঃ সহজেই গড়ে তুলুন শখের বাগান

-

বাড়ির সামনের খোলা জায়গা, ছাদ কিংবা বারান্দায় ছোট পরিসরে বাগান করার শখ অনেকেরই। তবে বাগান করাটা শুধুমাত্র শখ হলেই হবে না এর পাশাপাশি সম্পূর্ণ বিষয়টি নিয়ে ভালো জানাশোনা দরকার। এই যেমন সঠিক গাছ বাছাই করা, যত্ন করা এসবের ব্যাপারে ভালোমত জানতে হবে। তবে বিচলিত হওয়ার কিছু নেই। বাগান করার শখ পূরণ করতে প্রযুক্তি বিশ্বে বর্তমানে রয়েছে বেশ কিছু মোবাইল অ্যাপ্লেকিশেন, যা আপনাকে আগাগোড়া সব তথ্য দেবে এবং বাগান করার পুরো প্রক্রিয়াটি অনেক সহজ করে তুলবে।

গার্ডেন ট্যাগস
বাগান করার ইচ্ছে থাকলে এ নিয়ে সঠিক তথ্য পেতে সবচেয়ে উপকারী মাধ্যম হচ্ছে যারা বহুদিন ধরে কাজটি করছেন তাদের সঙ্গে যোগাযোগ করা। আর এই কাজটি করার জন্য রয়েছে মোবাইল অ্যাপ গার্ডেন ট্যাগস। গাছ শনাক্ত করা, যত্ন নেয়া এবং দরকারি টিপস পেতে এই অ্যাপটি হতে পারে আপনার মোক্ষম অস্ত্র। এই ব্যাপারে অভিজ্ঞদের কাছ থেকে পরামর্শের জন্য অনেকটা ফেসবুক-টুইটারের মতো পছন্দের ব্যক্তিকে আপনি ফলো করতে পারবেন। এর পাশাপাশি নির্দিষ্ট কোনো গাছ সম্পর্কে জানতে এনসাইক্লোপিডিয়ারও সাহায্য পাবেন অ্যাপটির মাধ্যমে। আইওএস, অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মে কার্যকর অ্যাপটিতে আপনি নিজের বাগানের ফটোগ্রাফিক জার্নালও তৈরি এবং সংশ্লিষ্ট কাজের জন্য রিমাইন্ডারও সেট করতে পারবেন।

স্মার্টপ্ল্যান্ট
এই অ্যাপটিকে গাছ নিয়ে তথ্যের বিশাল এক লাইব্রেরি বলা যায়। তবে অ্যাপটির সবচেয়ে মজার দিক হলো যে-কোনো গাছের ছবি তুলে এখানে পোস্ট করলে অল্প সময়ের মধ্যে অভিজ্ঞ গার্ডেনারের কাছ থেকে গাছটি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। অ্যাপটি ব্যবহার করে পছন্দের গাছ বাছাই করে আপনি একটি কেয়ার ক্যালেন্ডার বানিয়ে নিতে পারবেন। এরপর নির্দিষ্ট সময় পরপর গাছের যত্নে করণীয় বিষয় সম্পর্কে আপনার কাছে রিমাইন্ডার আসবে এবং সে অনুযায়ী কাজ করলে আপনার শখের বাগান হয়ে উঠবে আরও সুন্দর। এছাড়া অ্যাপটিতে চ্যাটিং অপশনও রয়েছে। ৬ ডলার মাসিক চার্জ কিংবা বছরের ৩৫ ডলার প্যাকেজে অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইস ব্যবহারকারীরা ইনস্টল করে নিতে পারবেন।

গার্ডেন আন্সারস প্ল্যান্ট আইডেন্টিফায়ার
অনেকটা আগের অ্যাপটির মতো নানাজাতের গাছের বিশাল তথ্য ভান্ডার এই অ্যাপটি। এই মোবাইল অ্যাপ্লিকেশনটি স্বয়ংক্রিয়ভাবে প্রায় ২০ হাজার গাছ শনাক্ত করতে পারে। অ্যাপটির ডেটাবেসে সংরক্ষিত এই ২০ হাজার গাছ সম্পর্কে আপনি ফ্রিতেই জানতে পারবেন। এর সঙ্গে গাছগুলো নিয়ে প্রশ্নোত্তর ফিচারও রয়েছে এখানে। তবে এই ২০ হাজারের বাইরে কোনো গাছ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হলে ২ ডলার চার্জ প্রদান করতে হবে। এক্ষেত্রে উদ্ভিদবিদ থেকে একেবারে সঠিক তথ্য পাবেন আপনি। অ্যাপটি অ্যাপল বা অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসেই চলবে।

গার্ডেনেট
ছোট পরিসরে সবজি বাগান করতে চাইলে এই অ্যাপটির জুড়ি মেলা ভার। কোন মৌসুমে কোন সবজির বাগান করতে হবে এবং কীভাবে যত্ন নিতে হবে তার একেবারের বিষদ বিশ্লেষণ পাবেন এই অ্যাপটিতে। এক্ষেত্রে প্রত্যেক সবজির জন্য তাপমাত্রা, সময়, সূর্যালোক ইত্যাদি অনুষঙ্গ সম্পর্কে আলাদা আলাদাভাবে শিডিউলের মাধ্যমে আপনাকে জানাবে অ্যাপটি। ঘরের সামনে খোলা জায়গায় যারা সবজি চাষ করতে চান তাদের জন্য এই অ্যাপটিকে সমৃদ্ধ এক ডিজিটাল গাইড বলা চলে।

- নাইব মো. রিদোয়ান