বুধবার,১৩ ডিসেম্বর ২০১৭
হোম / বিবিধ / অফিস ডেস্কে দরকারি জিনিসপত্র
১১/০৫/২০১৭

অফিস ডেস্কে দরকারি জিনিসপত্র

-

প্রতিদিন অফিসের কাজের চাপে অনেক সময়ই চোখ সর্ষে ফুল দেখেন অনেকে। তবে একটু গুছিয়ে কাজ করার অভ্যাস এ ধরনের চাপ কিছুটা হলেও কমিয়ে দিতে পারে। যেমন, অফিসে নিজের ডেস্কটি সুন্দর করে সাজিয়ে নিলে তা আপনাকে উদ্যম জোগানোর পাশাপাশি কাজগুলোকেও সহজ করে দিবে। তাই নিজের সুবিধার জন্য কাজের টেবিলে কিছু জিনিস সবসময় রাখাটা জরুরি।

কাজের তালিকা
অফিসের কাজ শুরু করার আগে সারা দিনের কাজের একটি তালিকা তৈরি করে নিন। তালিকায় সবার ওপরে যে কাজগুলো দিনের মধ্যে শেষ করতে হবে, সেগুলো রাখুন। এভাবে কাজ শুরু করলে আপনার কোন জরুরি কাজ ভুলে যাওয়ার সম্ভাবনা কম থাকবে। আপনাকেও টেনশন করতে হবে না, কী করবেন আর কী করবেন না, সেসব ভেবে।

পানির বোতল
কাজের মাঝে আমরা অনেক সময় শরীরের সাধারণ কিছু চাহিদার কথা ভুলে যাই। কাজ করার পাশাপাশি শরীরকে হাইড্রেটেড রাখা একান্ত জরুরি। কাজের মাঝে বাধা পড়বে কিংবা অলসতার কারণে অনেকেই উঠে গিয়ে পানি খেতে চান না। এতে অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আপনার ডেস্কে সবসময় একটি পানির বোতল রাখুন। এতে কাজ করার ফাঁকে আপনি সহজেই পানি খেয়ে নিতে পারবেন। আপনার কাজেও কোনো বাধা পড়বে না।

হালকা খাবার
খালি পেটে আপনি কখনোই কাজে মনোযোগ দিতে পারবেন না। তাই আপনার ডেস্কে সবসময় হালকা খাবার রাখুন। বাদাম, ড্রাই ফ্রুটস জাতীয় খাবার আপনি কাজের মাঝে খেয়ে নিতে পারবেন এবং এতে আপনার কাজেও কোনো ব্যাঘাত ঘটবে না। পাশাপাশি আপনাকে অস্বাস্থ্যকর খাবারও খেতে হবে না।

টিস্যু বক্স
ডেস্কে অবশ্যই টিস্যু বক্স রাখবেন। খাওয়ার আগে কিংবা পরে হাত মুছতে অথবা অন্য কারোও দরকারেও আপনি তাকে অফার করতে পারেন। ময়লা কিছু পরিষ্কার করতে হাতের কাছে অন্য কিছু না পেলে টিস্যু ব্যবহার করা যেতে পারে।

বডি কেয়ার প্রোডাক্ট
অনেক সময় তাড়াহুড়ো করে অফিসে আসতে অনেকেই ঠিকমতো রেডি হয়ে আসার সময় পান না। অফিসে সবসময়ের জন্য কিছু প্রয়োজনীয় বডি কেয়ার প্রোডাক্ট রাখলে আপনাকে কোন সময় বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হবে না। এছাড়া সারাদিন অফিসের পর কোনো অনুষ্ঠানে যেতে হলে সহজেই নিজেকে গুছিয়ে নিতে পারবেন।

ফোন চার্জার
ফোন ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না। কোনো কারণে যদি বাসায় ফোনে চার্জ দিতে না পারেন, তবে অফিসে এসে যেন অসুবিধায় না পড়তে হয়। তাই অফিসে সবসময় আলাদা একটি চার্জার রাখুন।

ফটোগ্রাফ ও গাছ
ডেস্কের এক কোণে ফটো ফ্রেমে কাছের মানুষগুলোর ছবি রাখতে পারেন। সেইসাথে আনতে পারেন সবুজের ছোঁয়া। রাখতে পারেন ফুলসহ ছোট্ট সুন্দর গাছ। কাজের ফাঁকে ছবিগুলো দেখলে আপনার মন সহজেই ভালো হয়ে যাবে। অনেকটা সময় কাজ করার পর সবুজ গাছের দিকে তাকালে আপনার চোখও কিছুটা আরাম পাবে।

- মিম