বুধবার,১৩ ডিসেম্বর ২০১৭
হোম / রূপসৌন্দর্য / ব্লাশ অন কিভাবে লাগাবো?
১১/০৫/২০১৭

ব্লাশ অন কিভাবে লাগাবো?

-

প্রশ্নঃ কেউ বলেন গালের ওপরের অংশে ব্লাশ অন লাগাতে হবে আবার কেউবা বলেন ব্লাশ অন লাগানোর সময় হাসতে হবে। এটা অনেকেরই প্রশ্ন ব্লাশ অন লাগানোর সঠিক পদ্ধতি কী? ব্লাশ অন ও কনটোরিং কি একই? যে কোনো শেপের মুখের জন্য ব্লাশ অন লাগানোর পদ্ধতি কি একরকম?

উত্তরঃ ব্লাশ অন এবং কনটোরিং নিয়ে অনেকেই বিভ্রান্তিতে ভোগেন। ব্লাশ অন লাগানো হয় আপনার মুখ ন্যাচারালভাবে ফুটিয়ে তুলতে, পাশাপাশি হালকা দীপ্তি নিয়ে আসতে। অপরদিকে কনটোরিং-এর মূল উদ্দেশ্য হলো আপনার মুখকে মানানসই আকার দিয়ে মুখের সৌন্দর্য ফুটিয়ে তোলা।

মুখের আকার ভেদে ব্লাশ অন লাগানোর পদ্ধতি বিভিন্ন হয়ে থাকে।

লম্বা মুখের ক্ষেত্রে
মুখের গড়ন লম্বা হলে পছন্দের ব্লাশ অন লাগাতে হবে আপনার চিকবোনে। আপনার চিকবোনে বুমারাং শেপের আকারে ব্লাশ অন লাগিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।

গোল মুখের ক্ষেত্রে
গোল মুখ কিছুটা চিকন দেখাতে চাইলে ত্রিভূজাকারে চোয়ালের শেষ অংশ থেকে চোখের কোণ বরাবর ব্লাশ অন লাগিয়ে নিন। এভাবে ব্লাশ অন লাগিয়ে নিলে আপনাকে দেখতে অনেকটা স্লিম লাগবে।

ওভাল শেপ মুখের ক্ষেত্রে
ব্লাশ অন অবশ্যই আপনার চিকবোনের মাঝে বৃত্তাকারে লাগাতে হবে এবং ব্লেন্ড করার ক্ষেত্রে বৃত্তাকারেই ব্লেন্ড করতে হবে।

স্কয়ার শেপ মুখের ক্ষেত্রে
কান থেকে নাক বরাবর সোজাসুজি লাইনে ব্লাশ অন লাগিয়ে নিতে হবে। ব্লেন্ড করার ক্ষেত্রে সোজাসুজি লাইনেই ব্লেন্ড করে হালকা করে সফট গ্লো নিয়ে আসতে হবে।

টিপস
- ফাউন্ডেশনের মত ব্লাশ অন-এর ক্ষেত্রেও আপনার স্কিনের রঙ অনুসারে সঠিক শেডটি বাছাই করে নিতে হবে। শেডটি যেন আপনার স্বাভাবিক স্কিনটোন থেকে বেশি গাঢ় অথবা বেশি হাল্কা যেন না হয়।

- যদি মুখে ব্রণের সমস্যা থাকে তবে শিমার এড়িয়ে চলাই ভাল। কারন শিমার আপনার মুখের ব্রণের পাশাপাশি যে কোন বাম্প বা দাগকেও হাইলাইট করবে। তাই সাধারণ ম্যাট পাউডার ব্লাশ অন ব্যবহার করাই ভালো।

- যদি আপনার ব্লাশ অন মুখে খুব বেশি সময় পর্যন্ত স্থায়ী না হয় তবে প্রাইমার ব্যবহার করুন।

- যদি ন্যাচারাল লুক আনতে চান তবে ফাউন্ডাশনের আগে ক্রিম ব্লাশ অন লাগিয়ে নিন। তারপর আপনার রেগুলার ব্লাশ অন লাগান। এতে আপনার ব্লাশ অন-এর স্থায়িত্বও বাড়বে।

- যে কোনো ফর্মূলা যে আপনার স্কিনে মানাবে এমন নাও হতে পারে। পাউডার বেসড ব্লাশ অন সব ধরনের স্কিনের সাথে মানালেও ক্রিম ব্লাশ অন অয়েলি স্কিনের জন্য একদমই ঠিক নয়। বিশেষ করে গরমের দিন জেল বেসড ব্লাশ অন ব্যবহার করা ভালো।

- মিম