সোমবার,২৩ অক্টোবর ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / অ্যাপস আনবে মনে প্রশান্তি
১০/০৮/২০১৭

অ্যাপস আনবে মনে প্রশান্তি

-

কাজের চাপ কিংবা নির্মম মানসিক ক্লান্তি কিংবা অবসাদে ভোগা মানুষ এখনকার সমাজের স্বাভাবিক চিত্র বলা চলে। ক্রমশই প্রযুক্তির দিকে ছোটা মানবজাতির এসব সমস্যা থেকে মুক্তি লাভের পথ খোঁজারও শেষ নেই। এরই অংশ হিসেবে বর্তমান প্রযুক্তি বাজারে এনেছে নানা অ্যাপস, যা আপনার মানসিক চাপ বা বিষাদ কিছুটা হলেও দূর করতে সাহায্য করবে।

মাইন্ড মাইস্টার
মানসিক যন্ত্রণা সমাধান করার আগে আপনাকে বুঝতে হবে ঠিক কোন বিষয়টি এই সমস্যা সৃষ্টি করছে। আর এই কাজের জন্য চমৎকার একটি মাইন্ড-ম্যাপিং অ্যাপ হচ্ছে মাইন্ড মাইস্টার। এই অ্যাপটি আপনার চিন্তাগুলোকে নিয়ে আলাদা আলাদা ভিজ্যুয়াল তৈরি করবে যাতে করে আপনি বুঝতে পারেন ঠিক কোন চিন্তাটি আপনার মনে নেতিবাচক প্রভাব ফেলছে। এভাবে আপনার সমগ্র চিন্তাভাবনার ম্যাপই চোখের সামনে দেখা যাবে। অ্যাপটির ফ্রি ভার্সনে তিনটি মাইন্ড-ম্যাপ তৈরি করা যাবে এবং একই সঙ্গে অন্য ব্যবহারকারীকেও সাহায্যের জন্য যুক্ত করা যাবে। এছাড়া আপনার মাইন্ড-ম্যাপ অন্যের সঙ্গে শেয়ার এবং ভবিষ্যতে সামগ্রিক অবস্থা মূল্যায়নের জন্য সেভ করে রেখে দেয়া যাবে।

দ্য ওয়ারি বক্স
আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের ছোটখাট বিষয়েও দুশ্চিন্তা করতে দেখা যায়। দুশ্চিন্তা আসলে এমন একটি জটিল উপসর্গ, যা থেকে মুক্ত হতে হলে আপনাকে অনেক কিছুই ঠিক করতে হবে। আর এই অনেক কিছু করার পথে দ্য ওয়ারি বক্স নামের অ্যাপটি সাহায্যের হাত বাড়িয়ে দিবে। এই পাসওয়ার্ড সংবলিত অ্যাপটির মাধ্যমে দুশ্চিন্তার সময় আপনি ঠিক কী ভাবছেন বা কেমন বোধ করছেন তা নোট করে রাখা যাবে। আর এই নোটগুলোই পরবর্তীসময় নিজের মানসিক অবস্থা যাচাই কিংবা ডাক্তারের কাছে গিয়ে পুরো অবস্থা ব্যাখ্যা করতে কাজে লাগবে। এর ফলে রোগ নির্ণয় যেমন সহজ হবে, তেমনি চিকিৎসা গ্রহণের পর আপনি ঠিক কতটা উন্নতি করছেন তাও যাচাই করা যাবে। নিদ্রাহীনতা, মাথাব্যথা, টেনশন ইত্যাদি রোগে ভুগছেন এমন ব্যক্তিদের জন্য এই অ্যাপটি হতে পারে গুরুত্বপূর্ণ টুল।

ব্রিদ টু রিল্যাক্স
মানসিক চাপ বা দুশ্চিন্তা কমানোর জন্য ডিপ ব্রিদ থেরাপি অনেকেই অনুসরণ করে। আর গভীরভাবে শ্বাস নেয়ার প্র্যাকটিসের জন্য এই অ্যাপটি হতে পারে আপনার কাক্সিক্ষত গাইড। ব্রিদিং প্র্যাকটিস গাইড হিসেবে কাজ করা এই অ্যাপটির মাধ্যমে আপনি রোজ অনুশীলন করতে পারবেন এবং একটা সময় তার সুফলও পাবেন নিঃসন্দেহে। অনুশীলন চলার সময় ব্যাকগ্রাউন্ডে সফট মেলোডি একেবারে রিল্যাক্সিং আবহ তৈরি করবে। যার ফলে আপনি মানসিকভাবে হালকা অনুভব করবেন।

হোয়াইট নয়েজ লাইট
হোয়াইট নয়েজ হচ্ছে এমন এক ধরনের মেলোডি যাতে মানুষের শ্রাব্যতাসীমার মধ্যে প্রায় সব কম্পাঙ্কের শব্দ রয়েছে। এই যেমন বৃষ্টি, ব্যাঙ্গের ডাক কিংবা ঘূর্ণায়মান ফ্যান- এসব কিছুরই কিন্তু আলাদা আলাদা ছন্দ আছে। এ ধরনের অনেক শ্রুতিমধুর আওয়াজ নিয়ে তৈরি মেলোডি আপনার মস্তিষ্কে ইতিবাচক প্রভাব বিস্তার করে শরীর ও মনকে নির্ভার করতে পারে। হুট করে রেগে গেলে বা চিন্তায় মাথা হেট হয়ে এলে এ-ধরনের মেলোডি আপনাকে ধীর-স্থির হতে সাহায্য করবে। আর এই অ্যাপটি ব্যবহার করে একের পর এক হোয়াইট নয়েজ শুনতে পাবেন, যা মানসিক প্রশান্তির জন্য কাজে আসবে।

- শাহরিয়ার মাহী