সোমবার,২৩ অক্টোবর ২০১৭
হোম / রূপসৌন্দর্য / চশমার আড়ালে মেকআপ
১০/০৫/২০১৭

চশমার আড়ালে মেকআপ

-

চোখের সমস্যার কারণে নাকে চশমা বসাতে হয় অনেকেরই; কিন্তু তাই বলে তা সৌন্দর্যে বাধ সাধবে তা তো হয় না। চশমা পরুয়াদের জন্য তাই চোখের সাজসজ্জায় কিছুটা বাড়তি নজর দিতে হবে। চোখে চশমা উঠলে মুখের অনেক অংশজুড়ে নেয় অনুষঙ্গটি। এর পিছনে ঢাকা পড়ে সুন্দর চোখযুগল আর নাকের উপর বসে থাকার ঝক্কি তো আছেই। তাই বলে মেকআপ করা যাবে না তেমন কোনো কথা তো নেই। তবে চোখে চশমা চাপলে মেকআপের ধরনে আনতে হবে কিছুটা পরিবর্তন, এইটুকুই যা।

ভ্রু'র আকার
আকারে ছোট হলেও চেহারার অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ হলো ভ্রু, সুন্দরভাবে শেপ করা ভ্রু চেহারার গঠন ফুটিয়ে তুলতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। যারা চশমা পরেন তাদের জন্য সুন্দর ও সঠিক আকারের ভ্রু অত্যন্ত গুরুত্বপূর্ণ। চিকন ফ্রেমের চশমা পরেন যারা তাদের জন্য পাতলা এবং কোণা করে বাঁকানো ভ্রু মানানসই। অন্যদিকে চশমার ফ্রেম যদি মোটা হয় তাহলে মোটা ও গাঢ় ভ্রু ভালো লাগবে। দুই ভ্রু'র মাঝে যদি ফাঁকা বেশি হয় তাহলে ভালোভাবে ভ্রু এঁকে নেওয়া যেতে পারে। সুন্দরভাবে শেপ করা ভ্রু চশমার আড়ালেও চোখ সুন্দরভাবে ফুটিয়ে তুলতে সাহায্য করবে।

ম্যাট ফাউন্ডেশন ও ব্লাশ
যাদের ত্বক তৈলাক্ত বিশেষত নাকের আশপাশের অংশ, তাদের ক্ষেত্রে চশমার ফ্রেম পিছলে পড়ার ঝামেলা দেখা দেয়। আর হালকা ফাউন্ডেশন লাগানো হলে ফ্রেমের সঙ্গে খানিকটা ফাউন্ডেশনও উঠে আসে। তাই বেছে নিতে হবে ম্যাট ফাউন্ডেশন। সব থেকে ভালো হবে যদি পানি নিরোধক ফাউন্ডেশন বেছে নেওয়া হয়। ফাউন্ডেশনের উপর হালকা করে পাউডার ছড়িয়ে দিন, এতে ফাউন্ডেশন ত্বকের সঙ্গে ভালোভাবে বসে যাবে। গালে গোলাপি আভা আনতে হালকা রংয়ের ম্যাট ব্লাশ বুলিয়ে নিন। এতে চশমা পরা থাকলেও গোলাপিভাব ফুটে আসবে।

চোখের মেকআপ
চশমার কারণে শখ করে সাজানো চোখ অনেকটাই আড়াল হয়ে যায়। তাই চোখের মেকআপ হতে হবে কিছুটা গাঢ়, যা নজরে পড়বে। এক্ষেত্রে বিভিন্ন ধরনের রং নিয়ে চেষ্টা করে দেখতে পারেন, হালকা বা গাঢ় মনমতো বরং ব্যবহার করুন এবং বোঝার চেষ্টা করুন কোনটা আপনার সঙ্গে বেশি মানানসই। চশমার আড়ালে চোখ ফুটিয়ে তুলতে উজ্জ্বল নীল, সবুজ, বেগুনি রংগুলো মানানসই। বাদামি, অ্যাশ বা কালো শ্যাডো এড়িয়ে চলা ভালো, কারণ এতে দেখতে মনে হবে চোখ ভিতরের দিকে ঢুকে গেছে।

আইলাইনার
আইলাইনার চোখকে সুন্দরভাবে ফুটিয়ে তুলতে সাহায্য করে। তবে যারা চশমা পরে থাকেন তাদের লাইনারের রেখা টানতে হবে ধরন বুঝে। চশমার ফ্রেম যদি মোটা হয় তাহলে আইলাইনারের রেখাও টানতে হবে কিছুটা মোটা করে। তবে চিকন ফ্রেম বা রিমলেস ফ্রেমের ক্ষেত্রে চোখের উপর চিকন করে লাইনারের রেখা টেনে নিচে ওয়াটার লাইনে ত্বকের রংয়ের কাজল বুলিয়ে নিন। এতে চোখ দেখতে উজ্জ্বল দেখাবে।

মাস্কারা
মাস্কারা চোখের পাপড়ি সুন্দরভাবে ফুটিয়ে তুলতে সাহায্য করে এবং চোখ দেখতে বড় লাগে। তবে প্রয়োজনের অতিরিক্ত মাস্কারা ব্যবহার মোটেও উচিত নয়। কারণ এতে করে পাপড়ি একসঙ্গে আটকে যেতে পারে এবং ভার লাগতে পারে।

হালকা লিপস্টিক
মেকআপের খুব পরিচিত একটি নিয়ম আছে, তা হলো যদি চোখ গাঢ় করে সাজানো হয় তাহলে ঠোঁটে অবশ্যই হালকা রংয়ের লিপস্টিক ব্যবহার করতে হবে। আর গাঢ় লিপস্টিক লাগাতে চাইলে উল্টোটি করতে হবে। তাই চশমা পরলে যেহেতু চোখের সাজের দিকে নজর দিতে হয়, তাই ঠোঁটে হালকা রংয়ের লিপস্টিক বুলিয়ে নেওয়াই ভালো।

যাদের চশমা ছাড়া চলেই না, তারা অনুষ্ঠানে বা পার্টিতে যাওয়ার ক্ষেত্রে বেছে নিন জমকালো চোখের মেকআপ, সঙ্গে মানানসই গ্লসি লিপস্টিক। লাইনার টানুন মোটা করে। এতে দেখতে বেশ ভালো লাগবে।

- বেলা দত্ত