শনিবার,১৮ নভেম্বর ২০১৭
হোম / জীবনযাপন / অফিস এটিকেটঃ বিরত থাকুন কিছু বিরক্তিকর অভ্যাস থেকে
০৯/১৩/২০১৭

অফিস এটিকেটঃ বিরত থাকুন কিছু বিরক্তিকর অভ্যাস থেকে

-

কর্মজীবনে ভালোভাবে কাজ করার পাশপাশি স্বভাব, কোড অব কনডাক্ট এবং কিছু ওয়ার্ক এথিক্স মেনে চলা সবার সামনে আপনার ইতিবাচক ইমেজ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি বাড়িতে বা বন্ধুদের সঙ্গে যেভাবে আচরণ করেন কর্মস্থলে তার বেশিরভাগই হয়তো আগ্রাসী বলে বিবেচিত হতে পারে। বেশিরভাগ সহকর্মী হয়তো তাদের অসুবিধার কথাটি মুখে উচ্চারণ করবে না। কিন্তু মনে মনে ঠিকই নোট টুকে রাখবে।

এতে হয়তো আপনি একটা সময়ে গিয়ে দেখবেন যে সহকর্মীরা আপনাকে খুব একটা পছন্দ করছে না; এমনকি কাজের ক্ষেত্রে তাদের কাছ থেকে তেমন সাহায্যও পাওয়া যাচ্ছে না।

- এমন একটি কর্মপরিবেশ পাওয়া ভালো যেখানে আপনি অসন্তুষ্টিগুলো প্রকাশ করতে পারবেন। কিন্তু কিছু মানুষ আছেন যারা ঠিকভাবে মূল্যায়ন ছাড়াই সবকিছু নিয়ে শুধু অভিযোগ করেন। যখন তখন অভিযোগ না করে বরং সমস্যার সমাধানকারী হন এবং আরো গঠনমূলক উপায়ে অসন্তোষ প্রকাশ করুন।

- আপনি যদি দায়িত্বটুকু যথাযথভাবে পালন না করেন তাহলে দলের অন্য সদস্যরা আপনাকে অপছন্দ করা শুরু করবে। আর আপনি যদি খুব বেশি অফিস কামাই করেন তাহলে যারা নিয়মিত অফিসে আসেন তাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হবে। এজন্য যে কাজ বা চাকরিতে আপনি সচ্ছন্দ বোধ করবেন তেমন কাজই করুন।

- আপনি যদি প্রায়ই কর্মস্থল ও মিটিংয়ে পৌঁছাতে দেরি করেন বা নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজ শেষ করতে না পারেন তাহলে অন্যরা আপনার ওপর বিরক্ত হবে। এতে আপনাকে স্বার্থপর, অসংগঠিত এবং অন্যদের সময়ের মূল্যের প্রতি উদাসীন মনে হবে। এর ফলে সবার মাঝে আপনি বিশ্বস্ততা হারাবেন।

- আপনি সবসময়ই যদি ব্যর্থতার কারণ হিসেবে নাটুকেপনার আশ্রয় নেন অথবা ন্যাকামি করেন তাহলে সহকর্মীরা আপনাকে এড়িয়ে চলা শুরু করবে।

- সহকর্মীদের সঙ্গে কাজের ফাঁকে আড্ডা দেয়াটা খারাপ কিছু না। তবে আপনি যদি নিজের ব্যক্তিগত জীবনের সবকিছু শেয়ার করা শুরু করেন কিংবা অন্যকে নিয়ে গসিপ করা শুরু করেন তবে একটা সময় আপনি অনেকের কাছে বিরক্তিকর হয়ে উঠবেন।

- অনেক অফিসেই এখন আর পুরোপুরি ফর্মাল পোশাকে যেতে হয় না। কিন্তু তাই বলে বাসার টি শার্ট, পায়জামা পরে অফিসে যাবেন না। অফিসের উপযোগী পোশাক আপনার মধ্যে পেশাদারিত্ব ভাব আনবে। আর অন্যরাও আপনার রুচির প্রশংসা করবে।

- আপনার কথা ও কাজে মিল না থাকলে আপনি খুব সহজেই সবার আস্থা হারাবেন এবং অফিসে সবার কাছে অপ্রিয় হয়ে উঠবেন।

- সপ্তাহশেষের পার্টি সেলফিগুলো বা ডেটিংয়ের ছবিগুলো হয়তো দেখতে নিরীহ মনে হতে পারে। কিন্তু খুব বেশি বিস্তারিত এবং ইভেন্ট শেয়ার করার ফলে লোকে আপনাকে অতিবেশি মনোযোগ প্রত্যাশী মনে করবে।

- অফিসে আপনি ছোটোখাটো অনৈতিক কাজে যুক্ত হলে সবাই ভাববে যে আপনি বড় কাজেও অনৈতিকতা অবলম্বন করবেন। তাই সবসময় সৎ থাকুন।

- যারা নিজেদের তৎপরতা এবং অভিজ্ঞতার দায় গ্রহণ করতে জানেন লোকে তাদের মূল্যায়ন ও সম্মান করেন। নিজের ভুলের জন্য অন্যকে দোষারোপ করলে আপনি দায়িত্বজ্ঞানহীন বলে বিবেচিত হবেন।

- নেহেরিন আফনান