শনিবার,১৮ নভেম্বর ২০১৭
হোম / ফ্যাশন / এই গরমে আরামদায়ক প্যান্ট
০৯/১৩/২০১৭

এই গরমে আরামদায়ক প্যান্ট

-

গরম আসলেই নিত্যদিনের পোশাকে আসে বড়সড় পরিবর্তন। এই উত্তপ্ত দিনগুলোতে বেছে নেওয়া চাই স্বস্তিদায়ক পোশাক। আর তাই যতই ফ্যাশনেবল হোক না কেন এই আবহাওয়ায় জিন্স একদমই আরামদায়ক নাই। তাই বেছে নিতে হবে এর বিকল্প।

এই আবহাওয়ায় প্যান্ট বেছে নেওয়ার ক্ষেত্রে মাথায় রাখতে হবে কাপড় যেন নরম এবং আরামদায়ক ও ঘাম শুষে নিতে পারে। এছাড়া বাতাস চলাচল করতে পারে এমন কাপড়ে তৈরি প্যান্ট বেছে নেওয়াও জরুরি। নতুবা দীর্ঘসময় পরে থাকার ফলে পা ঘেমে ঘামাচি হওয়ার সম্ভাবনা থাকবে।

লিনেন কাপড়ে তৈরি ট্রাউজার
আমাদের দেশের আবহাওয়ায় লিনেন কাপড় সুতি কাপড়ের মতোই উপযোগী। নরম এবং বাতাস চলাচল উপযোগী হওয়ায় পাশাপাশি ডিজাইনের ভিন্নতার কারণে লিনেন বেশ জনপ্রিয়। তাই এই কাপড় দিয়ে তৈরি ট্রাউজার বা প্যান্ট এই মৌসুমের জন্য উপযুক্ত। এই কাপড় গায়ের সঙ্গে লেপ্টে থাকে না তাই যে কোনো ডিজাইনে মনের মতো নকশায় প্যান্ট তৈরি করে নেওয়া যেতে পারে।

ধুতি স্টাইল প্যান্ট
ধুতি পাজামা কিছুদিন আগেও বেশ জনপ্রিয় ছিল। তবে হালফ্যাশনে অতিরিক্ত ঢোলা এবং কুচি দেওয়া ধুতি পায়জামা খুব একটা সমাদৃত না হলেও ওই ধাঁচের কিছু প্যান্ট বাজারে স্থান করে নিয়েছে। উপরে কুচি এবং ঢোলাঢালা নিচে চাপা স্টাইলের প্যান্টগুলো এই গরমে বেশ আরামদায়ক। ‘ড্রেইপ্ড প্যান্ট’ হিসেবেই বেশি পরিচিত এই প্যান্টগুলো। ফতুয়া, শার্ট বা শর্ট টপসের সঙ্গে এই ধরনের প্যান্ট বেশ মানানসই।

প্রিন্টেড প্যান্ট
এই মৌসুমে বিভিন্ন প্রিন্টের কাপড় দেখতে বেশ ভালো লাগে। তাই প্যান্টের ক্ষেত্রেও বেছে নেওয়া যেতে পারে মানানসই প্রিন্ট। পায়জামা বা যে কোনো স্টাইলের প্যান্টের ক্ষেত্রে প্রিন্টের কাপড় বেছে নেওয়া যেতে পারে। তবে এক্ষেত্রে টপস বা কামিজ হতে হবে একরঙা। কারণ প্রিন্টের সঙ্গে অন্য প্রিন্টের কাপড় দেখতে বেমানান লাগবে। তাই প্যান্টে প্রিন্ট বেছে নিলে টপস এবং অন্যান্য অনুষঙ্গ বেছে নিতে হবে মানানসইভাবে।

পালাজ্জো
পালাজ্জো নতুন কোনো ফ্যাশন নয়। আমাদের দেশে আগে বেলবটম প্যান্ট ছিল। মাঝে ছিল ডিভাইডার সালোয়ারের প্রচলন। এখন পাশ্চাত্য ফ্যাশনের অনুকরণে আবারো এসেছে ঢোলা প্যান্টের চল, একটু অন্যভাবে পালাজ্জো নামে। গত কয়েক বছর ধরেই এই প্যান্ট দারুণ জনপ্রিয়। কামিজ, কুর্তি, টপস বা শার্ট যে কোনো পোশাকের সঙ্গেই মানিয়ে যায় পালাজ্জো। হাল ফ্যাশনে পালাজ্জোর স্টাইলেও এসেছে ভিন্নতা। প্রিন্ট, স্কার্ট স্টাইল, ডাবল লেয়াল বিভিন্ন ধরনের পালাজ্জো বাজারে এখন বেশ সহজেই পাওয়া যাচ্ছে। আর ঢোলাঢালা হওয়ায় গরমে বেশ আরামদায়কও এই প্যান্ট।

জগার প্যান্ট
নামটা শুনে ব্যায়ামের কথা মাথায় আসলেও চাইলেই প্রতিদিনের পোশাকের সঙ্গে স্টাইলিস্টভাবে উপস্থাপন করা সম্ভব এই প্যান্ট। পাশ্চাত্যে সেলিব্রিটিদের মধ্যে এই প্যান্ট ক্যাজুয়াল পোশাক হিসেবে বেশ জনপ্রিয়। শার্ট বা ঢোলা টপসের সঙ্গে এই প্যান্ট মানিয়ে যায়।

যে কোনো মৌসুমে যে কোনো পোশাক বেছে নেওয়ার ক্ষেত্রে ফ্যাশনের চেয়ে আপনি নিজে কি ধরনের পোশাক পরে স্বাচ্ছন্দ্যবোধ করবেন তা বেশি জরুরি। জিন্সের বদলে বেছে নেওয়ার অনেক ধরনের প্যান্টই বাজারে সহজলভ্য। তাই এর মধ্য থেকে কোন প্যান্ট আপনার নিত্যদিনের পোশাকের সঙ্গে মানানসই তা বেছে নিতে হবে। এছাড়া শারীরিক গঠন বুঝে প্যান্ট বাছাই করা অত্যন্ত জরুরি, নতুবা বেমানান লাগতে পারে।

- সামিরা আহসান