রবিবার,২৪ সেপ্টেম্বর ২০১৭
হোম / বিবিধ / বৃষ্টির দিনে পোশাকের যত্ন
০৯/১৩/২০১৭

বৃষ্টির দিনে পোশাকের যত্ন

-

বর্ষার মৌসুমে বাইরে গেলে প্রায়ই বৃষ্টির মুখোমুখি হতে হয়। সঙ্গে পূর্বপ্রস্তুতি হিসেবে ছাতা থাকলেও জামা কাপড় বৃষ্টির হাত থেকে রেহাই পায় না। তাই বলে এই বৃষ্টিতে নিজেকে ঘরে বন্দি করে রাখলে চলবে না। পোশাক পরিধানে কিছুটা সতর্কতা অবলম্বন করলেই আপনার চলাচল বৃষ্টির দিনেও সহজ হয়ে উঠবে। সময় বুঝে কাপড় বাছাই করলে আলাদা যত্নের ঝামেলাও এড়িয়ে চলা সম্ভব।

বৃষ্টির মৌসুমে পোশাক বাছাই
- সুতি কাপড় আরামদায়ক হলেও বৃষ্টির মৌসুমে তা ব্যবহার করা পরিহার করুন। সুতি কাপড় ভিজলে গায়ের সঙ্গে লেপ্টে থাকে এবং কাদা লাগলে সঙ্গে সঙ্গে ধোয়া সম্ভব না হলে শুকিয়ে দাগ হয়ে যায়। সেক্ষেত্রে জর্জেটের পোশাক বা মিশ্র তন্তু বৃষ্টির জন্য বেশ উপযোগী। কেননা এই জাতীয় কাপড় ভিজলে তাড়াতাড়ি শুকিয়ে যায় এবং কাদা লাগলেও সুতি কাপড়ের মতো দাগ স্থায়ী হয় না।

- বৃষ্টির দিনে পাতলা জর্জেট, সিল্ক ইত্যাদি কাপড় ভিজলে বেশিক্ষণ পানি ধরে রাখে না। ফলে দীর্ঘক্ষণ ভেজা কাপড়ে থাকতে হয় না। এতে ঠান্ডা লেগে যাওয়ার সযোগটা খুবই কম এবং শরীরে অস্বস্তিও অনুভব হয় না।

- পোশাকের রঙের বিষয়ে বৃষ্টির মৌসুমে একটু সতর্ক হওয়া উচিত। দীর্ঘ সময়ের জন্য বাইরে থাকতে হলে হালকা রঙের পোশাক না পরাই ভালো। কারণ হালকা রঙের পোশাকে দাগ পড়লে সেই দাগ পরিষ্কার করা যেমন ঝামেলা তা নিয়ে সারাদিন বাইরে থাকাটাও অস্বস্তিকর। মেঘলা দিনে অন্ধকার আবহাওয়ায় রং যেন দৃষ্টিকটু না হয় সেদিকে খেয়াল রাখবেন। এমন কাপড় পরা উচিত, যা থেকে রং ওঠার সম্ভাবনা থাকে।

- দিনে যদি হঠাৎ রোদ, আবার হঠাৎ বৃষ্টি দেখা যায়, সেক্ষেত্রে জর্জেটের পোশাকের পরিবর্তে সুতির পোশাক বা লিনেনের পোশাক বেছে নেওয়া যেতে পারে, কারণ রোদ উঠলে জর্জেটের পোশাকে বেশ গরম অনুভূত হয়।

- নারীরা লং ড্রেস এড়িয়ে চলুন, ফতুয়া বা শর্ট পোশাক বেছে নিতে পারেন। এতে পায়জামায় কাদা লেগে গেলেও কামিজে কাদা লেগে যাওয়ার সম্ভাবনা নেই।

পোশাকের যত্নে যা করবেন
- বাইরে থেকে ভিজে এলে, বাড়ি ফিরে সর্বপ্রথম কাপড় ভালোভাবে শুকাতে হবে।

- সাদা বা হালকা যে কোনো রঙের কাপড় ভিজে গেলেই পানিতে ধুয়ে নিতে হবে। তাছাড়া দুর্গন্ধ ও ফাঙ্গাস পড়ার সমস্যা দেখা দিতে পারে।

- পোশাকে কাদা লাগলে প্রথমে কাদা লাগা স্থানগুলো ধুয়ে নিন। এরপর ডিটারজেন্ট ব্যবহার করুন। এতে কাপড়ে দাগ ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে না।

- জর্জেট বা সিল্ক জাতীয় কাপড়ে শ্যাম্পু অথবা হালকা ডিটারজেন্ট ব্যবহার করুন। এতে পোশাকের উজ্জ্বলতা বজায় থাকে।

- বৃষ্টির দিনে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় কাপড় শুকাতে দেরি হয় তাই কাপড় শুকানোর পর তা আয়রন করে ফেলা ভালো।

- মাঝে মাঝে কাপড় আলমারি থেকে বের করে তা রোদে দিতে হবে অথবা ফ্যান ছেড়ে কাপড়গুলো শুকনো স্থানে ছড়িয়ে দিতে হবে।

- আলমারিতে কাপড়ের ভাঁজে ভাঁজে পত্রিকা রেখে দিলে তা আর্দ্রতা টেনে নিয়ে কাপড়ের ভ্যাপসা দুর্গন্ধ দূর করবে। এ সময় ন্যাপথলিন ব্যবহার করতে একদম ভুলবেন না।

- সবসময় ভেজা কাপড় ভালো মতো শুকিয়ে গুছিয়ে রাখতে হবে।

- সাদ হাসান