রবিবার,২৪ সেপ্টেম্বর ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / অনলাইনে কোরবানির পশু কেনা-বেচা
০৮/৩১/২০১৭

অনলাইনে কোরবানির পশু কেনা-বেচা

-

একটা সময় ছিল যখন কোরবানির ঠিক অল্প কিছুদিন আগে শহর বা গ্রামের হাটে জনসমুদ্র ও দালালের খপ্পর এড়িয়ে রীতিমতো মহাযজ্ঞের মাধ্যমে পছন্দের পশু বাছাই করতে হতো। তবে এখন ডিজিটালাইজেশনের যুগে দরকারি আর সবকিছুর মতোই কোরবানির পশুটিও অনলাইনের ভার্চুয়াল দুনিয়ায় পাওয়া যাচ্ছে। বিগত দু’একবছর ধরে অনলাইনে কোরবানির পশু কেনা-বেচার নতুন ধারা নিয়ে এই লেখা।

অনলাইন দুনিয়ায় কোরবানির পশু
গত দু’একবছর প্রযুক্তির ছোঁয়ায় ব্যস্ত কোরবানির পশুর হাটের ভার্চুয়াল রূপ দেখেছে এদেশের মানুষ। বিভিন্ন ই-কমার্স সাইটগুলো অনলাইনে পশু কেনা-বেচার জন্য চালু করেছে আলাদা ক্যাটাগরি এবং পেজ। এছাড়া অনলাইন সেবার পাশাপাশি কোরবানি পশুর হাটবিষয়ক আলাদা ওয়েবসাইটও বের হয়েছে।

হাটেরগুরু ডটকম
কোরবানির পশু বেচা-কেনা সংক্রান্ত ওয়েবসাইট হাটেরগুরু ডটকমে (haaterguru.com) রয়েছে কোরবানির পশুর ছবিসহ বিস্তারিত তথ্য। ওয়েবসাইটটি ভিজিট করে গ্রাহক তার বিভাগ ও শহর নির্ধারণ করে কোরবানির হাটের সর্বশেষ খবরাখবর জানতে পারবেন। এছাড়া শহরের হাটগুলোর কোনগুলোতে দাম কম অথবা কোনগুলোতে বেশি, তা জানারও সুযোগ রয়েছে ওয়েবসাইটটিতে। ‘হাটের খবর’ অপশন সিলেক্ট করে গ্রাহক শহরের বিভিন্ন হাটের (যেমন-কুড়িল হাট, বাউনিয়া হাট ইত্যাদি) ঠিকানা এবং কোরবানির পশুর ছবি দেখতে পারবেন। এসব হাটের লাইভ আপডেটও পাওয়া যাবে কোরবানির পশু অনলাইনে ক্রয়-বিক্রয়ের জন্য বানানো বিশেষ এই ওয়েবসাইটে। সাইটটিতে ‘কোরবানির মুহূর্ত’ ক্যাটাগরিতে আপনি কোরবানির পশু নিয়ে মজার কিছু কাহিনিও পড়তে পারবেন এবং শেয়ার করতে পারবেন, যা ঈদ বিনোদনের মাত্রা কিছুটা হলেও বাড়িয়ে দেবে।

বিক্রয় ডটকম
কোরবানির ঈদ সামনে রেখে ১৭ আগস্ট থেকে অনলাইনে ক্রেতাদের জন্য কোরবানির পশু কেনার বিভিন্ন অফার নিয়ে এসেছে দেশের অন্যতম বৃহৎ অনলাইন মার্কেট প্লেস বিক্রয় ডটকম (bikroy.com)। ‘মিরকাদিম’, ‘চেন্নাই এক্সপ্রেস’ এরকম বাহারি নামের গরুগুলো কেনার সময় সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত ছাড়ের অফার দিয়েছে বিক্রয় ডটকম। কোরবানির পশুগুলোর ছবি, দাম এবং বিস্তারিত তথ্য জানতে গ্রাহককে বিক্রয় ডটকমের নিম্নোক্ত পেজটি ভিজিট করতে হবে http://bikroy.com/bn/shops/qurbani পেজ থেকে পছন্দের পশু বাছাই করার পর বরাবরের মতো বিজ্ঞাপনদাতাকে ই-মেইল করার সুবিধা রেখেছে বিক্রয়। এ ধরনের বিজ্ঞাপন ছাড়াও ঈদের কথা মাথায় রেখে পশু জবাই, জবাই করার সরঞ্জাম ও পরিবহন সেবার অফারও দিয়েছে এই অনলাইন বেচা-কেনার সাইটটি। এর মাধ্যমে ক্রেতারা সারা দেশের বিশ্বস্ত বিক্রেতাদের কাছ থেকে সেবা নিতে পারবেন বলে সাইটটির পক্ষ থেকে জানানো হয়।

অন্যান্য
ক্লাসিফাইড বিজ্ঞাপনের সাইট এখানেই ডটকম (ekhanei.com) গত বছর কোরবানি ঈদের কিছুদিন আগে থেকেই নিজেদের হোমপেজে ‘কোরবানির অনলাইন হাট’ ব্যানার যোগ করেছিল। স্থান, মূল্য ইত্যাদি ফিল্টারের ভিত্তিতে ২০ হাজারেরও বেশি তালিকাভুক্ত বিজ্ঞাপন ছিল এতে। এবারের কোরবানিতেও ফিচারটি এখানেই ডটকমে যোগ হবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া বাগডুম ডটকমেও (www.bagdoom.com) একই ধরনের বিজ্ঞাপন আসতে পারে।

অনলাইনে পশু কেনা-বেচাঃ সুবিধা-অসুবিধা
অনলাইনে পশু ক্রয়ের নানাসুবিধার পাশাপাশি কিছু ঝামেলাও রয়েছে। সুবিধা সম্পর্কে বলতে গেলে-প্রথমে হাটে যাওয়ার ঝামেলা থেকে মুক্তির কথাই বলতে হয়। এছাড়া দালালের হাত থেকে বাঁচার জন্য অনলাইনে পশু ক্রয় হতে পারে সহজ সমাধান। তবে যারা একেবারে নিজের চোখে সামনে থেকে যাচাই-বাছাই করে পশু কিনতে চান, তাদের জন্য সনাতন পন্থা অনুযায়ী হাটে যাওয়াই ভালো। এছাড়া অনলাইনে দামাদামি করার খুব একটা সুযোগ না থাকায় বিক্রেতার সঙ্গে দর-কষাকষির জন্য সরাসরি হাটে যাওয়াই উত্তম।

কোরবানির পশু কেনার পর্ব ঈদুল আজহার আনন্দের অনেকাংশ জুড়েই থাকে। পছন্দের পশু কিনতে না পারলে ঈদের ভোজন কিংবা আনন্দ অনেকটাই ফিকে হয়ে আসে। তাই অনলাইন হোক বা অফলাইন দেখে-শুনে সঠিক পশু বাছাই করুন,আপনার ঈদ কাটুক নির্মল উৎসবের আমেজে।

- নাসিফ রাফসান