রবিবার,২৪ সেপ্টেম্বর ২০১৭
হোম / বিবিধ / এই ঈদে ইলেকট্রনিক্সের বাজারদর
০৮/৩১/২০১৭

এই ঈদে ইলেকট্রনিক্সের বাজারদর

-

ঈদে দ্বিগুণ খুশির অফার, ব্র্যান্ডের গিফটের ছড়াছড়ি, এমন নানা স্লোগান দিয়ে ঈদের কেনাকাটার অফার দিচ্ছে বিভিন্ন কোম্পানি। ঈদের সময় নতুন পণ্যের বেশ চাহিদা থাকে ক্রেতাদের মধ্যে। বিক্রেতারাও সে সুযোগ নিয়ে পণ্য কিনতে ক্রেতাদের বিভিন্নভাবে আকৃষ্ট করেন। ব্র্যান্ড ও পণ্যভেদে থাকছে বিভিন্ন পরিমাণে মূল্য ছাড়। একই সঙ্গে পণ্য কিনে উপহার সামগ্রীও থাকছে।

ইলেকট্রনিক্স পণ্যের বাজারে দেখা গেছে, পণ্যের প্রায় সব ব্র্যান্ডেই ছাড় ও উপহার দেয়া হচ্ছে। আর ব্র্যান্ডগুলো তাদের ফ্রিজ, টিভি, এসি ও হোম অ্যাপ্লায়েন্সের সব পণ্যের সঙ্গেই ছাড় ও উপহারের ব্যবস্থা রেখেছে। ইলেকট্রনিক্স পণ্যের মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ফ্রিজ। যেমন ‘ঈদ অফারে সবাই কাত, ৩০০ ফ্রি ফ্রিজে বাজিমাত’ এমন শিরোনামে পুরো আগস্টজুড়ে সিঙ্গার ফ্রিজ অফার করছে। পাশাপাশি থাকছে পনের হাজার টাকা পর্যন্ত ডিসকাউন্ট পাওয়ার সুযোগ এবং ন্যূনতম চার হাজার পাঁচশত টাকা পেমেন্টেই পণ্য ঘরে নিয়ে যাওয়ার সুবিধা। চাইলে ছয় থেকে বার মাসের কিস্তিতে পরিশোধ করতে পারেন টাকা। এছাড়া বিক্রি বেড়েছে মাইক্রোওভেনেরও।

মূলত কোরবানির পশুর মাংস সংরক্ষণ করতেই ফ্রিজের চাহিদা বেড়ে যায়। ফ্রিজ কিনতে আসা একজন ক্রেতা জানালেন, তার বাসায় ফ্রিজ থাকলেও কোনো ডিপফ্রিজ নেই। তাই তিনি একটি ডিপফ্রিজ কিনতে এসেছেন। ফ্রিজ, ওভেন ছাড়াও অন্যান্য ইলেকট্রনিক্স পণ্যের বিক্রিও ভালো হচ্ছে বলে জানিয়েছেন একজন বিক্রেতা। যেমন শার্প এই ঈদে নানা ছাড় আর গিফটে পণ্য বিক্রি করছে। তারা রেফ্রিজারেটরে নগদ মূল্যছাড় ও মাইক্রোওয়েভ ওভেন ফ্রি দিচ্ছে পাশাপাশি ওয়াশিং মেশিনে মূল্য ছাড়ের সঙ্গে ড্রাই আইরন ও মাইক্রোওয়েভ ওভেনে রাইস কুকার ফ্রি দিচ্ছে। পাশাপাশি নগদ মূল্য ছাড়তো থাকছেই। ডিপ ফ্রিজ কিনলে পুরো পরিবারের জন্য থাকছে ফ্রি ইগলু আইসক্রিম।

এছাড়া র‌্যাংগস জিপিস্টার গ্রাহকদের জন্য দশ শতাংশ ছাড়ে পঞ্চাশটি মডেলের একশ থেকে চারশ লিটারের ফ্রিজ বিক্রি করছে। সর্বনিম্ন ১৬,৯০০ টাকায় ১৩৮ লিটার থেকে তাদের ফ্রিজের মূল্য শুরু। তাদের চারশ লিটারের জ্যাম্বো ডিপ ফ্রিজ ৩৪,৫০০ টাকায় পাওয়া যাবে। তাছাড়া ফ্রিজের সঙ্গে স্ট্যান্ড ফ্রি ও বার কিস্তিতে মূল্য পরিশোধের সুযোগ।

আরএফএলের ব্রান্ড ভিশন আট বছরের ওয়ারেন্টিতে ফ্রি হোম ডেলিভারি ও বিনামূল্যে ইন্সটলেশনে পণ্য দিচ্ছে। সারা দেশেই ‘বেস্ট বাই’ নামে রয়েছে তাদের শোরুম।

স্যামসাং এই ঈদে হোম অ্যাপ্লায়েন্স শপিং-এ মেগা গিফট মিশর ভ্রমণসহ দিচ্ছে আরো দারুণ সব অফার। সঙ্গে প্রতি সপ্তাহে পঞ্চান্ন ইঞ্চি কার্ভড টিভি বা রেফ্রিজারেটর জেতার সুযোগ এবং পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক পাওয়ার সম্ভাবনা। এদেশে স্যামসাংয়ের অনুমোদিত পরিবেশক ট্রান্সকম ডিজিটাল, ইলেক্ট্রা, র‌্যাংগস, সিঙ্গার ফেয়ার ইলেক্ট্রনিক্স ও স্যামসাং ব্রান্ডশপ। এসব শোরুমে কংকা, হাইকো, মিডিয়া, গ্রি ও ফোর্বস ব্র্যান্ডের এলইডি ও কালার টিভি, মাইক্রোওভেন, ওয়াশিং মেশিন, ফ্রিজসহ বিভিন্ন পণ্য ছাড়ে পাওয়া যাবে।

আবার ‘বেস্ট ইলেক্ট্রনিক্স’য়ের ৯৪টি শোরুমে একশ শতাংশ পর্যন্ত ছাড়ে পণ্য অফার করছে। পহেলা আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত চলছে তাদের ‘ঈদ উৎসব’ গ্র্যান্ড প্রাইজ হিসেবে কোরিয়া ভ্রমণের সুযোগ। বেস্ট ইলেক্ট্রনিক্সে প্রায় সব ব্রান্ডের হোম অ্যাপ্লায়েন্স একই ছাদের নিচে পাওয়া যায়।

এদিকে এলজি বাটারফ্লাই ও তাদের ইকো প্লাস ব্রান্ডের পণ্য কিনে মাশরাফি ও তামিমের সঙ্গে বিদেশ ঘুরে আসার সুযোগ থাকছে। আবার স্ক্রাচকার্ড ঘষে এলইডি টিভি, ফ্রিজ বা ১০০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাকের অফার পাওয়া যাবে। ৩৭,০০০ থেকে তাদের ইকো প্লাস ব্রান্ডের এসির মূল্য শুরু।

এদিকে দাম কমিয়েছে দেশি ব্রান্ড ওয়ালটন। ফ্রিজ এসি, ওভেন, কুকার, ইন্ডাকশন কিকার, ব্ল্যান্ডার, আইরনসহ অন্যান্য সব পণ্য তারা ছাড়ে বিক্রি করছে। সিআরটির দামে এলইডি টিভির অফার দিচ্ছে তারা। ‘সমস্যা হলেই নতুন টিভি’ স্লোগানে তারা টিভি বিক্রি করছে। ওয়ালটনের ফেসবুক পেজে বলা হয়, শুধু পহেলা অগাস্টে এক লাখের মতো ফ্রিজ বিক্রি করা হয়েছে।

ঢাকায় বসুন্ধরা শপিং মল, যমুনা ফিউচার পার্ক ও স্টেডিয়াম মার্কেটসহ প্রায় সব জায়গায় রয়েছে ইলেক্ট্রনিক্স পণ্যের শোরুম। ইদানীং অনলাইনে অর্ডার করেও পণ্য ক্রয় করার সুযোগ দিচ্ছে অনেক কোম্পানি। আবার ক্রেডিট কার্ডে পেমেন্ট করলে অনেক ব্যাংক দিচ্ছে নানা সুবিধা।

- আবরার আওসাফ