শনিবার,১৮ নভেম্বর ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / বিদেশ ভ্রমণে ল্যাঙ্গুয়েজ অ্যাপ
০৮/১৭/২০১৭

বিদেশ ভ্রমণে ল্যাঙ্গুয়েজ অ্যাপ

-

একা কিংবা প্রিয়জনদের নিয়ে বিদেশ ভ্রমণে যাওয়ার কথা ভাবছেন? নানা পরিকল্পনার সঙ্গে সঙ্গে যেদেশে যাচ্ছেন সেখানে ভাষাগত প্রস্তুতির ব্যাপারটাও কিন্তু ভেবে দেখা দরকার। উন্নত বিশ্বের এমন অনেক স্থানই রয়েছে যেখানে শুধুমাত্র ইংরেজি জ্ঞান দিয়ে সম্পূর্ণভাবে কমিনিউকেশন চালানো সম্ভব নয়। তাই বলে অল্প কয়েকদিনের মধ্যে সে ভাষা রপ্ত করে ফেলবেন তাও তো সম্ভব নয়। এ সমস্যার সমাধানে রয়েছে কার্যকর কিছু ল্যাঙ্গুয়েজ অ্যাপ।

ডুয়োলিঙ্গো (Duolingo)
বিদেশি ভাষা রপ্ত করার প্রক্রিয়া বেশ সময়সাপেক্ষ ব্যাপার। তবে অন্তত বেসিক কিছু যেমন- কোনো ঠিকানা জিজ্ঞেস করা, সাধারণ কুশলাদি এসব জেনে রাখা ভালো। আর বিভিন্ন ভাষার বেসিক জিনিসগুলো সুন্দর গ্রাফিক্যাল মডুউল এবং লেবেলের মাধ্যমে শেখাবে মোবাইল অ্যাপ ডুয়োলিঙ্গো। এই অ্যাপটির মাধ্যমে যে কোনো ভাষার অতি ব্যবহৃত শব্দ এবং ব্যাকরণগত কাঠামো সহজেই জানা যাবে। তারপর আপনি বারবার অনুশীলনের পর আপনাকে বাক্য তৈরি করতে দেয়া হবে। এতে করে সে ভাষায় আপনার দক্ষতা নিঃসন্দেহে বাড়বে। আর হাতে খুব একটা সময় না থাকলেও হতাশ হওয়ার কিছু নেই। অ্যাপটিতে প্রতিদিন কাজে লাগে এমন কিছু ফ্রেইজ দেয়া আছে, যা খুব সহজেই আয়ত্তে আনতে পারবেন অথবা দরকার হলে অ্যাপ থেকে দেখে নেয়া যাবে।

ট্রিপলিঙ্গো (TripLingo)
একেবারে শূন্য জ্ঞান নিয়ে বিদেশ ভ্রমণে গেলে ট্রিপলিঙ্গো অ্যাপটি হতে পারে আপনার পরম বন্ধু। দরকারি বাক্যের সঙ্গে সঙ্গে একেবারে স্থানীয় কমন ফ্রেইজগুলোও পাওয়া যাবে এই অ্যাপটিতে। অ্যাপ্লিকেশনটিতে রয়েছে ভয়েস ট্রান্সলেটর এবং লাইভ ট্রান্সলেটর যার মাধ্যমে খুব সহজেই অল্প সময়ে ভিনদেশি ভাষা জেনে নিতে পারবেন আপনি। এছাড়া চাইলে দেশটির কালচার সম্পর্কে শর্ট কোর্সও করে নিতে পারবেন। সবমিলিয়ে ভিন্ন দেশের ভাষা-সংস্কৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা পাওয়া যাবে এই অ্যাপটির মাধ্যমে, যা আপনার ভ্রমণের দিনগুলোতে অনেক কাজে আসবে।

হেলোটক (HelloTalk)
এটি মূলত একটি কমিনিউটিভিত্তিক মোবাইল অ্যাপ। এই অ্যাপটির মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের স্থানীয় ব্যক্তিদের সঙ্গে আপনি যোগাযোগ করতে পারবেন। এক্ষেত্রে আপনার চাহিদা ও পছন্দের ভিত্তিতে ভিন্ন একটি দেশে এই অ্যাপটি ব্যবহার করছেন এমন কারো সঙ্গে যোগাযোগ করা যাবে। এই পদ্ধতিটি অনেকটা ফেসবুকে ফ্রেন্ড বানানোর মতো। এই অ্যাপে আপনার সঙ্গে যুক্ত ব্যক্তির সঙ্গে আলাপচারিতার মাধ্যমে আপনি তার দেশের ভাষাগত দিক ছাড়াও অন্যান্য বিষয় সম্পর্কে তথ্য জানতে পারবেন। পারস্পরিক যোগাযোগকে ভিত্তি করে তৈরি এই অ্যাপটির মাধ্যমে বিদেশে থাকাকালীন সময়ে আপনি সুবিধা পাবেন তা নিয়ে কোনো সন্দেহ নেই। তবে হেলোটকে কারো সঙ্গে যোগাযোগ স্থাপনের আগে ভালো করে তার সম্পর্কে জেনে নেয়াটা জরুরি।

ফোর্ভো (Forvo)
বিদেশি ভাষা ও উচ্চারণ নিয়ে স্টাডি করার কাজে এই অ্যাপটি কাজে লাগবে। ৩২৫-এরও বেশি ভাষা সমৃদ্ধ এই অ্যাপটিতে বিভিন্ন ভাষার শব্দ এবং তার উচ্চারণ জানতে পারবেন। এক্ষেত্রে নতুন ভাষার শব্দ শেখার পাশাপাশি স্থানীয়দের মুখে তার উচ্চারণ অর্থাৎ এক্সেন্ট সম্পর্কেও জানা যাবে। একইভাবে আপনার নিজের ভাষাও রেকর্ড করে অ্যাপটিতে স্টোর করতে পারেন যাতে করে ভিন্ন দেশের লোকজন সঠিক উচ্চারণরীতি শিখতে পারে।
এগুলো ছাড়াও বিদেশি ভাষা শেখার জন্য আরো বেশ কিছু অ্যাপ রয়েছে। এদের মধ্যে মেমরাইজ, বাবেল, টানডেম ও বুসু অন্যতম।

- নাসিফ রাফসান