রবিবার,২০ অগাস্ট ২০১৭
হোম / অন্দর-বাগান / পিঁপড়ার হাত থেকে মুক্তি
০৮/০৯/২০১৭

পিঁপড়ার হাত থেকে মুক্তি

-

বাসায় বিশেষ করে রান্নাঘরে পিঁপড়ার উপদ্রব নিয়ে কমবেশি সবারই নালিশ আছে। আর তা যদি বৃষ্টির মৌসুম হয় তাহলে তো কথাই নেই। খাবার থেকে শুরু করে পানি পর্যন্ত রেহাই পায় না পিঁপড়ার কাছ থেকে। এদের থেকে নিস্তার পাওয়ার জন্য কীটনাশক স্প্রে অথবা চক বিষ ব্যবহার করে থাকে বেশিরভাগ মানুষ। অথচ হাতের কাছে পাওয়া বেশ কিছু প্রাকৃতিক উপাদানই আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

দারুচিনি
নিত্য প্রয়োজনীয় মশলাগুলোর মাঝে দারুচিনি অন্যতম। পিঁপড়া যাওয়া-আসার পথে দারুচিনি গুঁড়ো ছড়িয়ে দিন। প্রয়োজন হলে এর সঙ্গে লবঙ্গ গুঁড়োও মিশিয়ে দিতে পারেন। দারুচিনির তেল যদি হাতের কাছে থাকে, তবে এতে তিন ভাগের একভাগ পানি মিশয়ে স্প্রে করতে পারেন। পিঁপড়া আপনার বাসা থেকে দূরে থাকবে।

লেবুর রস
লেবুর রস এসিডিক, এটি পিঁপড়ার অনুভূতি নষ্ট করে দেয়। বাড়িতে পিঁপড়া ঢুকতে পারে যেসব জায়গা দিয়ে, যেমন দরজা কিংবা জানালার চৌকাঠে কিছুটা লেবুর রস ছড়িয়ে দিন। এতে তারা রাস্তা ভুলে যায় এবং বাড়িতে ঢুকতে পারে না।

মেন্থল
মেন্থল পিঁপড়ার ক্ষেত্রে কীটনাশক হিসেবে কাজ করে। দুই কাপ পানিতে কিছু পাতা দিয়ে সিদ্ধ করে নিন। এবার পানিটা ঠান্ডা করে স্প্রে পিঁপড়ার চলার পথে ব্যবহার করুন। এছাড়া দরজা-জানালার যেখান দিয়ে পিঁপড়া ঢুকতে পারে সেখানে মেন্থল তেল ছড়িয়ে দেওয়া যেতে পারে। এতে পিঁপড়া যেমন পালিয়ে যাবে তেমনি বাড়ির স্যাঁতসেঁতে ভাবটাও চলে যাবে।

ভিনেগার
ভিনেগারের তীব্র ঘ্রাণে পিঁপড়ার দল দিগ্বিদিক জ্ঞান শূন্য হয়ে পড়ে। বাড়িতে পিঁপড়ার উপদ্রব কমাতে পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে তা দিয়ে মেঝে মুছতে পারেন বা স্প্রে করতে পারেন। উপদ্রব বেশি হলে পিঁপড়ার বাসা খুঁজে বের করে তাতে ঢেলে দিন হাফ লিটার সাদা ভিনেগার। পিঁপড়া আর জ্বালাতন করবে না।

বোরাক্স
বোরাক্স, পানি এবং চিনি এই তিনটি উপাদান দিয়ে একটা পাতলা পেস্টের মতো মিশ্রণ তৈরি করুন। যেখানে পিঁপড়া চলাচল করে সেসব জায়গায় ছোট ছোট টুকরোয় এই পেস্ট ফেলে রাখুন। পিঁপড়া এই পেস্ট খেলে কিংবা মুখে করে তাদের ঘাঁটিতে নিয়ে গেলে কয়েক দিনের মাঝেই সাফ হয়ে যাবে পিঁপড়ার পুরো দলটা। সাবধান থাকুন, বাচ্চা এবং পোষা প্রাণী বোরাক্স খেয়ে ফেললে মারাও যেতে পারে। তাই একে এমন জায়গায় রাখতে হবে যাতে শুধু পিঁপড়া তার নাগাল পায়।

ফুটন্ত পানি এবং ডিশ ওয়াশিং সাবান
প্রথমে সব খাদ্যবস্তু পাত্রে ভরে নিরাপদ জায়গায় তুলে রাখতে হবে। এরপর একটা স্প্রে বোতলে পানি এবং তরল ডিশ ওয়াশিং সাবান মিশিয়ে তা স্প্রে করতে হবে যেসব জায়গায় পিঁপড়া দেখা যাচ্ছে। বাড়ির কাছে পিঁপড়ার বাসা থাকলে তার ভেতরে ফুটন্ত গরম পানি ঢেলে দিতে হবে। এতে মারা যাবে সব পিঁপড়া এবং আপনার বাসায় আর উপদ্রব থাকবে না।

চিনি এবং বেকিং সোডা
পিঁপড়ার শরীরে সব সময়েই ফরমিক এসিড থাকে। তাদেরকে আকর্ষণ করার জন্য ব্যবহার করতে পারেন চিনি এবং তার সঙ্গে মিশিয়ে দিতে পারেন কিছু পরিমাণ বেকিং সোডা। শরীরের এসিড এবং সোডার অ্যালকালির বিক্রিয়ায় মারা যাবে পিঁপড়া।

এছাড়াও কফি, গোলমরিচ গুঁড়া, শসা ইত্যাদি ব্যবহার করা যেতে পারে। এসব উপাদান ব্যবহার করেও যদি পিঁপড়ার উপদ্রব নিয়ন্ত্রণে না আসে তবে বাসায় রাসায়নিক স্প্রে করাতে হবে।

- মুশফিকর রহমান