রবিবার,২০ অগাস্ট ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / ট্রাফিক জ্যাম এড়াতে অ্যাপ
০৭/২২/২০১৭

ট্রাফিক জ্যাম এড়াতে অ্যাপ

-

ঢাকা শহর এবং ট্রাফিক জ্যাম - সাম্প্রতিক প্রেক্ষাপট বিবেচনায় একে অপরের সমার্থক বলা চলে। ক্রমবর্ধনশীল জনসংখ্যা কিংবা যানবাহনের সঙ্গে টেক্কা দিয়ে ট্রাফিক জ্যাম এড়ানো সম্ভব নয়। তাই বিকল্প পন্থা অনুসরণের বিকল্প নেই। এক্ষেত্রে শহরের বিভিন্ন রাস্তায় ট্রাফিক জ্যামের অবস্থা জানাতে পারে এমন অ্যাপ বেশ কাজে আসতে পারে। এমন কিছু অ্যাপের বিস্তারিত থাকছে এই লেখায়।

গো! ট্রাফিক
ঢাকা শহরের ট্রাফিক জ্যাম থেকে মুক্তির সোজাসাপ্টা উপায় না থাকায় যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করা উচিত। এই জিনিসটিই সহজ করবে এই অ্যাপ্লিকেশনটি। ঢাকার বেশ কিছু এলাকার ট্রাফিকের তাৎক্ষণিক অবস্থা জানতে এই ওয়েব অ্যাপ্লিকেশনটি আপনার অন্যতম ভরসা হয়ে উঠতে পারে। গো বিডি (http://www.gobd.co/) ওয়েবসাইটে মূলত ম্যাপের মাধ্যমে ব্যবহারকারী তার গন্তব্যস্থলে যানজট কেমন তা দেখে নিতে পারবেন। এক্ষেত্রে স্থানগুলোতে জ্যামের অবস্থা বোঝানোর জন্য ‘স্মুথ’, ‘স্লো বাট মুভিং’ এবং ‘জ্যামড’ এই তিনটি ক্যাটাগরি এবং ম্যাপে তিনটি ভিন্ন রং ব্যবহার করা হয়েছে। এক্ষেত্রে আপনার গন্তব্যস্থলের রাস্তা সবুজ রং দিয়ে মার্ক করা থাকলে বুঝতে হবে সেখানে ট্রাফিক জ্যাম নেই। হলুদ রং হলে সহনীয় মাত্রার জ্যাম এবং লাল রং মানে জ্যামের জন্য রাস্তা একেবারে বন্ধ।

আইওএস, অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলতে সক্ষম বলে মোটামুটি সব ধরনের গ্রাহকই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। একই সঙ্গে কম সময়ে নির্দিষ্ট গন্তব্যে পোঁছানোর জন্য রোডম্যাপ সাজেশানও পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় ডিভাইসে কার্যকর এই অ্যাপটি ব্যবহার করে বিরক্তিকর জ্যামের হাত থেকে কিছুটা হলেও রেহাই পেতে পারেন। এছাড়া কম্পিউটার থেকে http://gobdmaps.cloudapp.net/ ওয়েব অ্যাড্রেসে গিয়ে অথবা গো-বিডির ফেইসবুক পেজ থেকেও ট্রাফিকের তথ্য পাওয়া যাবে।

জ্যাম কই: রিয়েল টাইম ট্রাফিক
ঢাকা শহরের জ্যামের অবস্থা জানার জন্য আরো একটি কার্যকর অ্যাপ হচ্ছে ‘জ্যাম কই’ অ্যাপ। রিয়েল টাইম রুট ইনফরমেশন এবং ভিজুয়াল ডেটা প্রদানে সক্ষম এই অ্যাপটির মাধ্যমে নির্দিষ্ট রাস্তায় কতটুকু পর্যন্ত জ্যাম তা জানা যাবে খুব সহজেই। একই সঙ্গে অন্য কোনো ব্যক্তির সঙ্গে লোকেশন শেয়ার এবং মেসেজিংয়ের সুবিধাও থাকছে এই অ্যাপে। মেসেজিংয়ের জন্য ফোনের কনট্যাক্ট থেকে পছন্দসই ব্যক্তিকে ইনভাইট করতে হবে। অ্যাপটিতে ঢাকা শহরের বিভিন্ন রাস্তায় টাইম টু টাইম আপডেটেড ছবি দেখারও সুবিধা রয়েছে বলে আপনি গন্তব্যস্থলের যানজটের ব্যাপারে সম্যক ধারণা পাবেন তা নিঃসন্দেহে বলা যায়। অ্যাপটির ‘আস্ক জ্যাম কই’ ফিচারের মাধ্যমে ব্যবহারকারী তার এলাকার ট্রাফিক আপডেট সবার সঙ্গে শেয়ার করতে পারবেন। একই সঙ্গে ট্রাফিক জ্যাম নিয়ে নিজের অভিজ্ঞতা সবার সঙ্গে শেয়ার করারও ব্যবস্থা রয়েছে এই অ্যাপে।

এই অ্যাপটি ব্যবহার করতে হলে গ্রাহককে প্রথমে নিজের মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করে নিতে হবে। অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য প্রস্তুতকৃত এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ইনস্টল করে নেয়া যাবে।

ট্রাফিক জ্যামের মতো বিরক্তিকর এবং সময়সাপেক্ষ বিষয় এড়িয়ে চলতে উপরোক্ত অ্যাপগুলো হতে পারে আপনার মোক্ষম অস্ত্র।

- শাহরিয়ার মাহি