বুধবার,২৩ অগাস্ট ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / জন্মনিয়ন্ত্রণে সহায়ক অ্যাপস
০৩/১৬/২০১৬

জন্মনিয়ন্ত্রণে সহায়ক অ্যাপস

- নাইব

বর্তমানে বাংলাদেশের সামগ্রিক উন্নতির পথে প্রধান অন্তরায় অতিরিক্ত জনসংখ্যা। ক্রমবর্ধমান জনসংখ্যার ফলে সৃষ্ট সমস্যাগুলো যেন মাথাছাড়া দিয়ে উঠতে না পারে সে জন্য ইতোমধ্যেই জন্মনিয়ন্ত্রণের উপর বিশেষ জোর দেয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে প্রযুক্তি বাজারেও জন্মনিয়ন্ত্রণের জন্য সহায়ক এমন বিশেষ অ্যাপ্লিকেশনের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। এমন কিছু অ্যাপসের বর্ণনা থাকছে লেখার পরবর্তী অংশে যা জন্মনিয়ন্ত্রণে বা অনাকাক্সিক্ষত গর্ভধারণের ঝুঁকি মোকাবেলায় কার্যকর ভূমিকা পালন করবে।

মাই পিল
আইফোন বা আইপ্যাড ব্যবহারকারী নারীদের দাম্পত্য-জীবন আরো সুন্দর ও চিন্তামুক্ত করতে মাই পিল অ্যাপসটি বেশ কাজে আসতে পারে। বিশেষ করে যারা ডিভাইসে ছবি বা ভিডিও দেখতে অভ্যস্ত তাদের জন্য এই অ্যাপ বেশ কার্যকর হবে। অ্যাপটি ব্যবহার করে ছবি বা ভিডিওর মাধ্যমে গ্রাহক তাকে ঠিক কোন ধরনের পিল গ্রহণ করতে হবে তা সম্পর্কে ধারণা পাবেন। অ্যাপটিতে একবার চোখ বুলিয়ে নিলেই আপনি ঠিক কয়দিন ধরে পিল ব্যবহার করছেন বা প্যাক ঠিক কতদিন পর শেষ হবে তা জানা যাবে। একইসঙ্গে মাসিকের দিন তারিখ এবং সঙ্গীর সঙ্গে যৌনমিলনের দিনক্ষণও সেইভ করে রাখা যাবে যা আপনাকে দাম্পত্য-জীবনের অনেক দুশ্চিন্তা থেকে মুক্তি দিবে। এছাড়া নতুন প্যাক কেনার পর থেকে ঠিক কোনসময় আপনার পিল নেওয়া বা শেষ হওয়ার কথা তা অফলাইনে থাকা অবস্থায়ও মনে করিয়ে দিবে এই বিশেষ আইওএস অ্যাপিকেশন।

পিল রিমাইন্ডার
গর্ভধারণ এড়ানোর জন্য যারা পিল কিংবা প্যাচ ও রিং জাতীয় পদ্ধতি অনুসরণ করছেন তাদের সময়মতো কার্যকরী নির্দেশনা দেবে অ্যান্ড্রয়েড অ্যাপ পিল রিমাইন্ডার। ব্যবহারকারীকে এ সংক্রান্ত বিষয়গুলোর দিনকাল বা সময় মনে করিয়ে দিতে এই অ্যাপটিতে রয়েছে বিশেষ ক্যালেন্ডার। ক্যালেন্ডারে নির্দিষ্ট করা দিন বা সময়ে বিশেষ রিমাইন্ডারের মাধ্যমে আপনাকে পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানিয়ে দেবে এই অ্যাপ। এছাড়া অ্যাপটিতে পাসওয়ার্ড সেট করার সুবিধাও রয়েছে যা আপনার ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করবে।

ডোন্ট ফরগেট দ্য পিল
ঠিক সময়ে পিল গ্রহণ করেছেন কিনা তা নিশ্চিত করতে অনেক অ্যাপিকেশনেই অ্যালার্ম সেট করা থাকে যা অনেকসময় বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। যারা রিমাইন্ডার হিসেবে অ্যালার্মের কর্কশ আওয়াজ শুনতে ভালবাসেন না তাদের জন্য এই আইওএস অ্যাপটি উপকারী হিসেব প্রতীয়মান হবে। এই অ্যাপটিতে অ্যালার্মের পরিবর্তে ক্ষুদেবার্তা বা টেক্সট মেসেজের মাধ্যমে আপনাকে পিল গ্রহণের কথা মনে করিয়ে দেয়া হবে। অ্যাপটি শুধুমাত্র আইফোন, আইপ্যাড ও আইপড টাচেই চলতে সক্ষম।

লেডি পিল রিমাইন্ডার
অনেকটা মাই পিল অ্যাপটির মতো প্রায় একই ফিচারসম্পন্ন অ্যাপ লেডি পিল রিমাইন্ডার। অন্যান্য অ্যাপ্লিকেশনের মতো এতেও বিশেষ ক্যালেন্ডারের ব্যবস্থা রয়েছে যা আপনি পছন্দমতো সাজিয়ে নিতে পারবেন। এছাড়া পিল গ্রহণ করতে হবে এমন দিনগুলো মনে করিয়ে দেয়ার জন্য নোটিফিকেশন ফিচার তো থাকছেই। তবে সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার হল- পিল গ্রহণের দিন ছাড়া বাকি দিনগুলোতে অ্যাপটিতে সেট করা রিমাইন্ডার স্বয়ংক্রিয়ভাবে ডিসএবল করা থাকবে। এর ফলে পিল গ্রহণ সংক্রান্ত বিষয় নিয়ে প্রতিদিনের দুশ্চিন্তা কিছুটা হলেও কমবে। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের ডিভাইসগুলোতে অ্যাপটি বিনামূল্যেই ইনস্টল করা যাবে।

সিম্পলেস্ট পিল রিমাইন্ডার
কোন দিনে কোন ধরনের পিল গ্রহণ করতে হবে তা সম্পর্কে জানতে এই অ্যাপটি কার্যকর ভূমিকা পালন করবে। এছাড়া আপনি পিল নিতে ভুলে গেলেও অ্যাপটি পরবর্তী ১২ ঘণ্টা পর্যন্ত একের পর এক নোটিফিকেশনের মাধ্যমে তা আপনাকে মনে করিয়ে দিবে। জন্ম নিয়ন্ত্রণ ও গর্ভধারণের ঝুঁকি পুরোপুরিভাবে এড়াতে এই অ্যাপটি তাই বেশ কার্যকর বলা চলে। অ্যাপটি শুধুমাত্রে আইওএস প্ল্যাটফর্মে চলতে সক্ষম।

সুখী দাম্পত্য জীবনের জন্য সঠিক পরিকল্পনা ও তার বাস্তবায়নের বিকল্প নেই। যেসকল দম্পতি খুব তাড়াতাড়ি সন্তান নিতে ইচ্ছুক নন তাদের জন্য এই অ্যাপগুলো যথেষ্ট কাজে আসবে।