শনিবার,১৮ নভেম্বর ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / ঈদে বাড়ি ফেরাঃ টিকেট কিনুন অনলাইনে
০৬/১৯/২০১৭

ঈদে বাড়ি ফেরাঃ টিকেট কিনুন অনলাইনে

-

রোজার দিনগুলোর শেষে আসবে সেই উৎসবের মাহেন্দ্রক্ষণ- ঈদ-উল-ফিতর। ঈদে পরিবারের সঙ্গে সময় কাটাতে শহর ছেড়ে ঘরমুখো হবেন লাখো মানুষ। তবে সোনার হরিণ ‘ঈদের টিকেট’ পাওয়া যাবে তো? এই দুশ্চিন্তা থেকে মুক্তির জন্য দেশে গেল এক-দু’বছর ধরে অনলাইনে ঈদের টিকেট কেনাবেচার চল শুরু হয়েছে। ঈদে সময়মতো এবং যতটা সম্ভব ঝক্কি এড়িয়ে বাড়ি ফেরার জন্য অনলাইন টিকেট হতে পারে আপনার মোক্ষম অস্ত্র।

অনলাইনে যানবাহনের টিকেটঃ অনলাইনে টিকেট বিক্রির চল বাংলাদেশে অল্প কয়েক বছর ধরে শুরু হয়েছে এবং বলার অপেক্ষা রাখেনা দিনে দিনে সার্ভিসটির জনপ্রিয়তা বেড়েই চলেছে। দিনভর রোজা রেখে টিকেটের জন্য জন্য ঘণ্টার পর ঘণ্টা বাস, লঞ্চ কিংবা রেল স্টেশনে দাঁড়িয়ে থাকার চেয়ে অনলাইনে ঝামেলাহীনভাবে টিকেট বুক করা যাবে। আর তা করতে যে খুব বেশি টাকা লাগবে তাও কিন্তু নয়, মাত্র ২০-২৫ টাকা অতিরিক্ত নিয়ে একেবারে গ্রাহকের ঘরে টিকেট পৌঁছে দেয় অনলাইন টিকেট বুকিং সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানগুলো। এই প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটে গিয়ে টিকেট বুক করার প্রক্রিয়াও খুব একটা জটিল নয়। আর যে কোনো ধরনের সমস্যার জন্য সর্বক্ষণ অ্যাক্টিভ হেল্পলাইন তো আছেই।

এবার চলুন অনলাইন টিকেট বুকিং সার্ভিস প্রদান করে এমন কিছু প্রতিষ্ঠান এবং তাদের ওয়েবসাইট সম্পর্কে জেনে নেয়া যাক।

সহজ ডটকম
অনলাইনে টিকেট বুকিং সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান সহজ ডটকম (shohoz.com) অ্যাডভান্স টিকেট বুকিং-এর কাঙ্ক্ষিত এক স্থান। বিগত বছরের মতো এবারও সহজে অনলাইনে ঈদের টিকেট পাওয়া যাবে। ঈদের টিকেটের জন্য সহজের ওয়েবসাইট অথবা ১৬৩৭৪ নম্বরে ফোন করে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী বুকিং করতে হবে। আর তাহলেই নির্দিষ্ট সময়ের মধ্যে টিকেট বাসায় পৌঁছে দেয়া হবে। তবে ঈদে টিকেটের বিপুল চাহিদার কারণে হোম ডেলিভারি পেতে একদিন সময় বেশি লাগতে পারে। এই দিকটি বিবেচনা করে তবেই টিকেটের বুকিং দিতে হবে। একই পদ্ধতি অনুসরণ করে সহজ ডটকমের মাধ্যমে বাসের পাশাপাশি লঞ্চের টিকেটও কেনা যাবে।

বাস বিডি ডটকম
ঈদসহ বছরের পুরোটা সময়জুড়ে বিভিন্ন রুটের বাসের টিকেট বিক্রি করে বাস বিডি ডটকম (busbd.com.bd) সাইটটি। বর্তমানে সাইটটি থেকে শ্যামলী পরিবহন, ন্যাশনাল ট্রাভেলস, দেশ ট্রাভেলস, এস আলম পরিবহনসহ আরো অনেক বাসের টিকেট কেনার সুবিধা রয়েছে। ঈদের বাজারে বিপুল চাহিদার কথা মাথায় রেখে ঈদের বেশ কিছুদিন আগেই বাস বিডি থেকে আপনার গন্তব্য স্থলের টিকেট অগ্রিম বুক করে নিতে পারেন। এক্ষেত্রে ক্রেডিট কার্ড, ডাচ বাংলা ডেবিট কার্ড, বিকাশ, শিওর ক্যাশ ইত্যাদি সার্ভিসের মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে।

বাংলাদেশ রেলওয়ে ই-টিকেট সার্ভিস
ঈদের সময়টায় ট্রেনে মানুষের ভিড়ের চিত্রটা নিশ্চয় সবার জানা আছে। উপচেপড়া ভিড়ে ট্রেনে ভাল সিট ভাল বা কম্পার্টমেন্ট পাওয়া দূরে থাক, টিকেট আদৌ মিলবে কিনা তার নিশ্চয়তা পাওয়া যায় না। তবে বাংলাদেশ রেলওয়ের ই-টিকেট সার্ভিসের (esheba.cnsbd.com) মাধ্যমে ঘরে বসেই টিকেট বুক করা যাবে। তবে কবে থেকে টিকেট ছাড়া হচ্ছে সেদিকে খেয়াল রাখতে হবে। কেননা দেরি করলেই সব বুক হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। অনলাইনে টিকেট কনফার্ম করার পর টিকেটের সফট কপি দেয়া হবে যা প্রিন্টআউট করে নিলেই চলবে।

অন্যান্য
অনলাইনে টিকেট বুকিংয়ের অন্যান্য সাইটের মধ্যে বিডি টিকেটস ডটকম (bdtickets.com), মাই বাস টিকেটস (mybustickets.in), কিউ পে (qpay.com.bd) ইত্যাদি অন্যতম।

- নাইব রিদোয়ান