শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / সুস্থ থাকুন ফিটনেস অ্যাপের সাহায্যে
০৩/১৪/২০১৭

সুস্থ থাকুন ফিটনেস অ্যাপের সাহায্যে

-

সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন করার ইচ্ছা কার না থাকে। তবে সবসময় সবার পক্ষে সুস্থ ও নীরোগ থাকাটা মোটেও সহজ নয়। ফিটনেস সচেতন মানুষেরা তাই সুস্থ থাকার জন্য নিয়মিত শারীরিক পরিশ্রম করে থাকেন। তবে দিনে আপনি ঠিক কতটুকু পরিশ্রম করবেন তার জন্য রয়েছে কার্যকরী কিছু অ্যাপ। এমন কিছু অ্যাপ নিয়েই আমাদের আজকের আয়োজন।

জম্বিসরান! বাঁচতে হলে দৌড়ান!
এটি এমন একটি ফিটনেস অ্যাপ যা আপনাকে অন্যরকম এক দুনিয়ার সঙ্গে পরিচয় করিয়ে দেবে। এই অ্যাপটিতে ভয়ংকর জম্বিদের হাত থেকে বেঁচে থাকতে আপনাকে কখনো দৌড়তে, কখনোবা হাঁটতে বা জগিং করতে হবে। এর সঙ্গে ২৫টি ওয়ার্কআউট মিলিয়ে জম্বিদের হাত থেকে বাঁচতে আপনাকে একটানা ৫ কিলোমিটার পর্যন্ত দৌড়তে বা হাঁটতে হবেই। আটসপ্তাহ ধরে অনেকটা গল্পের দুনিয়ায় ভয়ঙ্কর প্রাণীদের হাত থেকে বাঁচার কসরত অবশ্যই আপনাকে শারীরিকভাবে আরো শক্তিশালী এবং ফিট হতে সাহায্য করবে। অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয় প্ল্যাটফর্মে কার্যকর এই অ্যাপটি অবশ্য কিনতে হবে, ফ্রি নয়।

ফিটোক্রেসি
ফিটোক্রেসি মূলত একটি ফিটনেস বিষয়ক সোশ্যাল নেটওয়ার্ক। অনেকটা গেইমের মতো এই অ্যাপটিতে আপনি পয়েন্ট অর্জনের জন্য পরিশ্রম করবেন। এর জন্য প্রথমে আপনার বয়স, উচ্চতা এবং ওজনসংক্রান্ত তথ্য দিয়ে ফিটনেস গোল নির্বাচন করতে হবে। তারপর পরিশ্রমের মাধ্যমে আপনি ঠিক কতটুকু ক্যালরি পোড়াচ্ছেন তার ভিত্তিতে আপনাকে পয়েন্ট দেয়া হবে। আইফোন এবং অ্যান্ড্রয়ডে এই অ্যাপটি ফ্রিতেই পাওয়া যাবে।

মাই ফিটনেস প্যাল
এটি মূলত একটি ক্যালরি কাউন্টার বা ডায়েট ট্র্যাকার। ফিটনেস ধরে রাখতে অনেকেই জিমে প্রচুর সময় ব্যয় করেন। তবে খাদ্যাভ্যাস ঠিক না করলে বা খাবারের ক্যলরি মান না জানা থাকলে কাঙ্ক্ষিত ফিটনেস অর্জন করা অনেক সময় কঠিন হয়ে পড়ে। মাই ফিটনেস প্যাল অ্যাপটির মাধ্যমে আপনার দিনে ঠিক কত ক্যালরি খাদ্য প্রয়োজন তা জানতে পারবেন। ফিটনেস ধরে রাখতে যারা জোর প্রচেষ্টা চালাচ্ছেন তাদের জন্য এই অ্যাপটি বিশেষভাবে কার্যকর। আইফোন, অ্যান্ড্রয়েড, ব্ল্যাকবেরি এবং উইন্ডোজ ডিভাইসে এই অ্যাপটি ফ্রিতে ডাউনলোড করা যাবে।

শান্তির ঘুমের জন্য ‘ডিএম টোটাল রিল্যাক্সেশন’
কর্মব্যস্ত দিনের শেষে দুশ্চিন্তামুক্ত হয়ে পুরোপুরি শান্তিতে শুধু সেই ছোটবেলাতেই বোধহয় ঘুমানো হত। তবে সুস্থ থাকতে নির্দিষ্ট সময়ের জন্য গভীর ঘুমের বিকল্প নেই। লন্ডনভিত্তিক হিপনোথেরাপিস্ট ড্যারেন মার্কসের তত্ত্বাবধানে তৈরি এই অ্যাপটি আপনাকে চিন্তামুক্ত হয়ে ঘুমাতে বা বিশ্রাম নিতে সাহায্য করবে।

এই অ্যাপটিতে স্বল্প থেকে শুরু করে দীর্ঘসময় ধরে মার্কসের ভিডিও ইন্টারভিউ এবং রিলাক্সেশন টিপস রয়েছে। অ্যাপটি আইফোন, অ্যান্ড্রয়েড, ব্ল্যাকবেরি এবং উইন্ডোজ প্ল্যাটফর্মে পাওয়া যাবে।

বিশেষজ্ঞ মতামত
ট্রেনারদের মতে ফিটনেস ধরে রাখতে সবার আগে নিজ থেকে সচেতন হতে হবে। ব্যক্তি নিজ থেকে পুরোপুরি সচেতন না হলেই কেবল অ্যাপের সাহায্য নেয়ার দরকার রয়েছে বলে অনেকে মনে করেন। এছাড়া অনেক ফিটনেস অ্যাপ বা ক্যালরি কাউন্টারে ভারতীয় উপমহাদেশের খাদ্যতালিকা থাকেনা। তাই অ্যাপ ডাউনলোডের আগে এই বিষয়টি মাথায় রাখতে হবে।

ফিটনেস ধরে রাখতে প্রয়োজনীয় খাদ্যভ্যাস গঠন কিংবা শারীরিক কসরত করার ইচ্ছাটাই আসলে সবচেয়ে বেশি জরুরি। তবে কর্মব্যস্ত কিংবা অলস উভয় শ্রেণির মানুষদের জন্য কাজটা কিছুটা হলেও সহজ করে দেবে এইধরনের ফিটনেস অ্যাপগুলো।

- নাইব মুহাম্মাদ রিদোয়ান